বন্ড অপব্যবহার রোধের পদক্ষেপ অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীকে বিটিএমএর চিঠি

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বন্ড সুবিধার অপব্যবহার শনাক্তে ২২৩টি অভিযান চালিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এসব অভিযানে আমদানিকৃত পণ্যের ৮৫টি কাভার্ড ভ্যান আটক করা হয়। সুবিধার অপব্যবহারের মাধ্যমে সরকার রাজস্ব হারিয়েছে ২৫৬ কোটি টাকা। বাতিল করা হয়েছে ৩২৬টি বন্ড লাইসেন্স, সিলগালা হয়েছে আটটি গুদাম।

দেশের বস্ত্র-পোশাকসহ বেশকিছু রফতানিমুখী খাতের শিল্প প্রতিষ্ঠান রফতানির উদ্দেশে আমদানিকৃত পণ্যে বিশেষ শুল্ক সুবিধা পায়। বন্ড বা বন্ডেড ওয়্যারহাউজ নামে পরিচিতি শুল্ক সুবিধায় আনা পণ্য রফতানি না করে দেশের অভ্যন্তরে বিক্রি করে সংঘটিত হয় শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার। অপব্যবহার রোধে এনবিআরের পক্ষ থেকে চলতি বছরই বিশেষ তত্পরতা শুরু হয়েছে। যা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে বস্ত্র শিল্পের মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) প্রধানমন্ত্রী বরাবর পাঠানো এক চিঠির মাধ্যমে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

দেশের অর্থনীতিতে বস্ত্র খাতের অবদান উল্লেখ করে করে বিটিএমএ প্রধানমন্ত্রীকে বলেছে, খাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্পর্শকাতর। পরিপ্রেক্ষিতে স্পর্শকাতর খাতটিকে সব ধরনের অনৈতিক পন্থার মাধ্যমে বাজারজাতকৃত টেক্সটাইল সামগ্রীর অনুপ্রবেশ থেকে মুক্ত রাখতে হবে। খাতের গুরুত্ব অনুধাবন করে চলমান শুদ্ধি অভিযানের পাশাপাশি এনবিআরের উদ্যোগে কাস্টমস হাউজ, শুল্ক গোয়েন্দা অধিদপ্তর বন্ড কমিশনারেটের ঘন ঘন তল্লাশি অভিযান পরিচালিত হওয়ায় অবৈধভাবে বাজারজাত সুতা কাপড় আটক হচ্ছে। ফলে ধরনের অনৈতিক কার্যকলাপ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। আমরা ধরনের উদ্যোগকে সাধুবাদ জানাই এবং তা অব্যাহত থাকবে এমন প্রত্যাশা জানিয়ে বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন স্বাক্ষরিত গত নভেম্বরের চিঠিতে বলা হয়, আপনার কতিপয় দৃশ্যমান পদক্ষেপ তথা শুদ্ধি অভিযান, দুর্নীতি দমন, সন্ত্রাস নির্মূল রাষ্ট্রকে জবাবদিহিতার মতো বিষয়গুলো দেখতে পাচ্ছি। আমরা নিশ্চিত আপনি আপনার অভীষ্ট লক্ষ্য অর্জনে সক্ষম হবেন। আমরা আপনার যাবতীয় উদ্যোগে আমাদের সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা দিচ্ছি।

চিঠিতে বন্ডসংক্রান্ত অনিয়ম প্রধানমন্ত্রীকে অবহিত করতে গিয়ে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সঙ্গে আপনাকে অবহিত করছি যে কতিপয় নিয়ন্ত্রণবহির্ভূত কারণ বিশেষত বন্ডেড ওয়্যারহাউজের মাধ্যমে শুল্কমুক্তভাবে আমদানীকৃত সুতা বস্ত্রের স্থানীয় বাজারে অবাধে বিক্রিসহ মিস ডিক্লারেশনের (ভুল ঘোষণা) মাধ্যমে আমদানীকৃত সুতা বস্ত্রের স্থানীয় বাজারে অবাধ বাজারজাত বিক্রির কারণে প্রাইমারি টেক্সটাইল মিলগুলোর আর্থিক কাঠামো দুর্বল হয়ে পড়ায় মিলগুলোর অবস্থা বর্তমানে অত্যন্ত নাজুক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন