যাত্রা করল ‘কৃষকের বাজার’

সপ্তাহে ২ দিন কীটনাশকমুক্ত সবজি পাবে নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

নগরবাসীর পুষ্টি খাদ্যনিরাপত্তার লক্ষ্যে সপ্তাহের প্রতি শুক্র শনিবার কীটনাশকমুক্ত সবজির বাজার বসবে রাজধানীর সেচ ভবনে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে উৎপাদিত এসব সবজি সরাসরি কৃষক থেকে সংগ্রহ, বিপণন ন্যায্যমূল্যে বিক্রি করা হবে।

গতকাল কৃষকের বাজার নামে সবজি বাজার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী . মো. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক . মো. আবদুল মুঈদ, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশে নিযুক্ত প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, আজকের কৃষকের বাজার উদ্বোধনের মাধ্যমে মানুষের কাছে নিরাপদ খাদ্য পৌঁছে দেয়ার আরো একটি প্রয়াস শুরু হলো। এখানে কোনো মধ্যস্বত্বভোগী না থাকায় একদিকে যেমন কৃষক বাঁচবে, অন্যদিকে ক্রেতারা পাবেন কীটনাশকমুক্ত তাজা সবজি। সরকার কৃষির উন্নয়ন এবং কৃষককে বাঁচিয়ে রাখতে ঋণ প্রদান করছে, দিচ্ছে কম মূল্যে সার। এজন্য আমরা বছরে ৮০ কোটি মার্কিন ডলারের কৃষিপণ্য রফতানি করতে সক্ষম হয়েছি।

কৃষির উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে আবদুর রাজ্জাক বলেন, বাংলাদেশ এখনো কৃষিনির্ভর একটি দেশ। তাই কৃষকের দিকে খেয়াল রাখতে হবে। কৃষক টাকা পেলে ফ্রিজ, টিভি কিনবে। তাতে শিল্পের উন্নতি হবে। কৃষক সাবলম্বী হলে তার সন্তান বিশ্ববিদ্যালয়ে পড়বে এবং পরবর্তী সময়ে সে শিল্প উন্নয়নে কাজ করবে। এভাবে কৃষি কৃষকের উন্নয়নের সঙ্গে এগিয়ে যাবে আমাদের সামগ্রিক উন্নয়ন।

কৃষকের বাজারে সাভার উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরান হোসেন এসেছিলেন কীটনাশকমুক্ত সবজি উৎপাদন করছেন এমন পাঁচ কৃষককে নিয়ে। কথোপকনের সময় তিনি বলেন, আমরা কৃষককে জৈবকৃষি প্রযুক্তি ব্যবহারে আগ্রহী করে তুলতে চেষ্টা করছি। মূলত ভার্মি কম্পোস্ট ট্রাইকো সার ব্যবহার করে সবজিগুলো উৎপাদন করা হয়েছে। বাজারদরের সঙ্গে সংগতি রেখে নিরাপদ খাদ্য নিশ্চিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সাভারের হেমায়েতপুর থেকে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন