রসুইঘরের সৌন্দর্য নিয়ে ভাবছেন?

ফিচার ডেস্ক

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের রুচিতে নানা পরিবর্তন এসেছে। শোয়ার ঘর থেকে শুরু করে রান্নাঘর সর্বত্রই এখন আধুনিকতার ছোঁয়া। একসময় মানুষ এসব নিয়ে তেমন ভাবত না। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে এখন এসব ভাবতে হচ্ছে। নতুনত্বকে আপন করে নিতে শিখে গেছে সবাই। আগে শুধু শোয়ার ঘর, বসার ঘর সাজানোর জন্য নানা পরিকল্পনা করা হতো। কিন্তু যেখানে সুস্বাদু সব খাবার রান্না হয়, সেই রান্নাঘরটিকে না সাজালে কেমন হয়? আর তাই রান্নাঘর কীভাবে সজ্জিত করা যায়, সেটিও এখন ভাবনার বিষয় হয়ে উঠেছে। বিশেষ করে আলোকসজ্জার বিষয়টি। বিভিন্নভাবে রান্নাঘরের আলোকসজ্জা করা যায়। রান্নাঘরের ক্যাবিনেটের উপরে, নিচে, ভেতরেও আলোকসজ্জার ব্যবস্থা করা যেতে পারে। এছাড়া রান্নাঘরের যে অংশটুকুতে কাটাকাটি এবং ধোয়ার কাজ করা হয়, অর্থাৎ সিংকের উপরের অংশটিও আলোকসজ্জায় সাজানো যায়। অংশটুকুতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে অনেকেই বুঝে উঠতে পারেন না ঠিক কীভাবে আলোকসজ্জা করলে রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে। এখন বাজারে অনেক ধরনের লাইট (ঝাড়বাতি, স্ট্যান্ড লাইট, পেন্ডেন্ট লাইট) পাওয়া যায়। এগুলো ব্যবহার করে অনায়াসে সুন্দর করে রান্নাঘরে আলোকসজ্জার ব্যবস্থা করা যায়। তবে এলোমেলো করে লাগালে চলবে না। আলোকসজ্জার সময় রান্নাঘরের ভেতরের ডিজাইন, নকশা এসব মাথায় রাখতে হবে। যারা রান্নাঘরের সিংক আলোকসজ্জা করতে চান, কিন্তু কীভাবে করবেন বুঝতে পারছেন না, তাদের জন্য কিছু টিপস তুলে ধরা হলো

রান্নাঘরের সিংকের আশপাশে আলোকসজ্জার ক্ষেত্রে পেন্ডেন্ট লাইট খুব ভালো উপকরণ হতে পারে। পাশাপাশি ছোট স্পট লাইট, ঝাড়বাতি ব্যবহার করা যেতে পারে।

রান্নাঘরে সিংকে আলোকসজ্জার সময় উচ্চতার বিষয়টি মাথায় রাখতে হবে। পাশাপাশি রান্নাঘরটি কীভাবে সাজানো আছে, সেটিও মাথায় রাখতে হবে।

সিংক যদি রান্নাঘরের মাঝখানের অংশে থাকে, তাহলে খুব ভালো আলোকসজ্জা করা যায়। কারণ মাঝখানের অংশটি পুরো আলোকসজ্জায় সজ্জিত করার সুযোগ থাকে। ছোট ছোট পেন্ডেন্ট লাইট লাগালে ভালো হবে।

যদি পাশাপাশি দুটি সিংক থাকে, তাহলে একই রকম দেখতে এবং সমান আকারের পেন্ডেন্ট লাইট লাগাতে হবে। লাগানোর সময় মাথায় রাখতে হবে যেন সব লাইট একই রকম উচ্চতায় থাকে।


রান্নাঘর সাজানোর

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন