চট্টগ্রামে ডিভাইন আইটির ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তালিকাভুক্ত সফটওয়্যার কোম্পানি ডিভাইন আইটি লিমিটেডের উদ্যোগে ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যারবিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এনবিআর কর্তৃক নিবন্ধিত কোম্পানিগুলো থেকে ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে মূসক . প্রদানের যে নির্দেশনা প্রদান করা হয়েছে, সে সম্পর্কে সচেতনতা বাড়ানোই সেমিনারের মূল লক্ষ্য ছিল।

সেমিনারে ডিভাইন আইটি লিমিটেড, চট্টগ্রামের অপারেশন ম্যানেজার দেবাশিস মজুমদারের উপস্থাপনায় মূল বক্তব্য প্রদান করেন ডিভাইন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল আহমেদ ফখরুল হাসান রাসেল।

তিনি বলেন, যে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের লেনদেন টার্নওভারের তথ্য এতদিন ইচ্ছামতো সংরক্ষণ করলেও এখন তা নিয়ন্ত্রণে আনছে এনবিআর। কোনো প্রতিষ্ঠানের বছরে কোটি টাকা বা তার বেশি টার্নওভার হলে বিক্রয় বা লেনদেনের তথ্য এনবিআর অনুমোদিত সফটওয়্যার বা কম্পিউটার সিস্টেমে সংরক্ষণ করতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ন্যায্য ভ্যাট আদায় সফটওয়্যারভিত্তিক ডিজিটাল পদ্ধতিতে বাধ্যতামূলক করে দিয়েছে এনবিআর।

বর্তমানে অনেক ব্যবসা প্রতিষ্ঠান ভোক্তাদের কাছ থেকে ভ্যাট আদায় করলেও তা এনবিআরকে ঠিকমতো পরিশোধ করে না বলে অভিযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠান বুক রেজিস্টার বা ম্যানুয়াল পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করায় তা নিরীক্ষা করে সঠিক তথ্য পাওয়া যায় না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন