আইফোনের ফাইভজি মডেম তৈরির পরিকল্পনায় অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

কয়েক বছর ধরে হার্ডওয়্যার পণ্যের বিভিন্ন সরঞ্জামের জন্য চুক্তিভিত্তিক নির্মাতা নির্ভরশীলতা কমাতে চাইছে অ্যাপল। পরিবর্তে মার্কিন প্রযুক্তি জায়ান্টটিই সরঞ্জাম তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে। এরই অংশ হিসেবে পরবর্তী প্রজন্মের আইফোনের ফাইভজি মডেম তৈরির পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। ২০২২ সাল নাগাদ নিজস্ব মডেমচালিত আইফোন বাজারে মিলবে বলে মনে করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

জনপ্রিয় আইফোনের মতো হার্ডওয়্যার তৈরির জন্য অ্যাপল যে স্বয়ংসম্পূর্ণ হতে চাইছে, তার প্রমাণ প্রযুক্তিবিশ্ব দেখেছে। আইফোনের জন্য সিরিজের প্রসেসর এবংএম সিরিজের কো-প্রসেসর নিজেরাই তৈরি করছে অ্যাপল। এখন পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থিত আইফোনের জন্য ফাইভজি মডেম তৈরির লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল স্মার্টফোনের মডেম তৈরিতে আগ্রহী এর ইঙ্গিত আগেই মিলেছে। কারণ প্রতিষ্ঠানটি এরই মধ্যে শতকোটি ডলারে চিপ নির্মাতা ইন্টেল করপোরেশনের স্মার্টফোন মডেম ব্যবসা বিভাগ অধিগ্রহণ করেছে। স্মার্টফোনে ব্যবহূত মডেম চিপ ব্যবসা থেকে ইন্টেল সরে আসার ঘোষণা দিয়েছে বেশ আগেই। এর পর থেকেই বিভাগটি কিনতে আগ্রহী ছিল অ্যাপল। গত এপ্রিলে কোয়ালকম ইনকরপোরেশনের সঙ্গে অ্যাপলের পেটেন্ট নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াইয়ের মীমাংসা হওয়ার কয়েক ঘণ্টা পর ফাইভজি মডেম চিপ ব্যবসা থেকে সরে আসার ঘোষণা দেয় ইন্টেল। তখনই বিভিন্ন প্রতিবেদনে বলা হয় প্রতিষ্ঠানটির স্মার্টফোন মডেম চিপ ব্যবসা বিভাগ অ্যাপল কিনতে পারে।

অ্যাপল গত জুলাইয়ে ইন্টেলের স্মার্টফোন মডেম চিপ বিভাগ অধিগ্রহণ চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এ চুক্তির ফলে একটি বিষয় পরিষ্কার যে ভবিষ্যতে আইফোনের জন্য প্রয়োজনীয় মডেম চিপ নিজেরাই ডিজাইন ও উৎপাদন করবে অ্যাপল, যা পঞ্চম প্রজন্মের আল্ট্রাফাস্ট মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন