ব্রেক্সিট চুক্তিতে ব্যর্থ হলেও পদ ছাড়বেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী

বণিক বার্তা ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের ক্ষেত্রে একটি চুক্তি নিশ্চিত করতে ব্যর্থ হলেও ব্রিটেনের প্রধানমন্ত্রী থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন বরিস জনসন। যা- ঘটুক না কেন, কেবল তার কনজারভেটিভ সরকারই ৩১ অক্টোবর ব্রেক্সিট সম্পন্ন করতে সক্ষম বলে জানিয়েছেন তিনি। খবর রয়টার্স।

ম্যানচেস্টারে কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনের শুরুতে জনসন ডু অর ডাই বার্তা দিয়েছেন। তিনি জানান, অক্টোবরের শেষে চুক্তিসহ বা চুক্তি ছাড়াই ইইউ ছাড়া হবে।

তবে প্রতিশ্রুতি পূরণে বেশকিছু প্রতিবন্ধকতা রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর। ১৭-১৮ অক্টোবর ইইউর সম্মেলনে কোনো চুক্তি নিশ্চিত করতে না পারলে প্রধানমন্ত্রী যাতে ব্রেক্সিট সময়সূচি পিছিয়ে দেয়ার আবেদন করতে বাধ্য হন, সে সংশ্লিষ্ট একটি আইন পাস করেছে ব্রিটিশ পার্লামেন্ট। আইনকে আত্মসমর্পণ আইন বলে অভিহিত করেছেন জনসন।

এদিকে কীভাবে আইনটি পাশ কাটাবেন ব্রেক্সিট প্রতিশ্রুতি পূরণ করবেন, সে পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি বরিস জনসন। ফলে ৪০ বছরের বেশি সময় পর ব্রিটেনের সবচেয়ে বড় বাণিজ্যিক পররাষ্ট্রনীতি পরিবর্তন নিয়ে অনিশ্চয়তা আরো গভীর হয়ে উঠছে।

বিবিসি টেলিভিশনকে জনসন জানান, আমাদের দেশ একটি গুরুত্বপূর্ণ মুহূর্তের দিকে অগ্রসর হচ্ছে এবং আমাদের যে ৩১ অক্টোবরেই ব্রেক্সিট সম্পন্ন করতে হবে, জনগণ তা বুঝতে পারছে এবং আমি তাই করতে যাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন