উইন্ডোজ ১০-এর চমক

বণিক বার্তা ডেস্ক

২০১৫ সালের জুলাইয়ে উইন্ডোজ ১০ উন্মোচন করেছিল মাইক্রোসফট। গত জানুয়ারিতে উন্মোচনের সাড়ে তিন বছরের মাথায় ডেস্কটপ অপারেটিং সিস্টেম বাজারে দখল বিবেচনায় শীর্ষে উঠে আসে এটি। এর আগে ২০০৯ সালের জুলাইয়ে বাজারে আসা উইন্ডোজ ৭ শীর্ষ অবস্থানে ছিল। সর্বশেষ গত মাসে উইন্ডোজ ১০ ব্যবহারকারী বেড়েছে উল্লেখযোগ্য। একই সময় উইন্ডোজ ৭ ব্যবহারকারী কমেছে। খবর টেক রাডার।

২০২০ সালের জানুয়ারিতে বন্ধ হচ্ছে উইন্ডোজ ৭-এর সমর্থন। অর্থাৎ আগামী বছরের শুরু থেকে বিনা মূল্যে উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা আর কোনো সফটওয়্যার হালনাগাদ পাবেন না। তবে অপারেটিং সিস্টেমটির পেইড ব্যবহারকারীরা আগামী ২০২৩ সাল পর্যন্ত সব ধরনের সমর্থন পাবেন। ধারণা করা হচ্ছে, বিনা মূল্যের সংস্করণের সমর্থন বন্ধ হওয়ার আগেই ব্যবহারকারী উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিচ্ছেন।

নেট অ্যাপ্লিকেশনসের প্রতিবেদন অনুযায়ী, গত জুলাই শেষে বৈশ্বিক ডেস্কটপ অপারেটিং সিস্টেম বাজারে উইন্ডোজ ১০-এর দখল ৩ দশমিক ১ শতাংশ বেড়ে ৪৮ দশমিক ৯ শতাংশে পৌঁছেছে। একই সময় ম্যাকওএস, লিনাক্স ও ক্রোমওএসের ব্যবহারকারীও বেড়েছে।

২০১৫ সালের জানুয়ারি মাসে উইন্ডোজ ৭-এর মূলধারার সমর্থন বন্ধ করে দেয় মাইক্রোসফট। তবে বিপুলসংখ্যক ব্যবহারকারীর নিরাপত্তার স্বার্থে ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত বিনা মূল্যের সংস্করণ ব্যবহারকারীদের জন্য সমর্থন বাড়ায় প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন