‘মাঝে মধ্যে খুব নস্টালজিক হয়ে পড়ি’

ফিচার প্রতিবেদক

ঈদ মানেই একটা সময় ছিল দলবেঁধে হইহুল্লোড় করে প্রেক্ষাগৃহে নতুন ছবি উপভোগ করা। দুঃখজনক হলেও সত্য, সাম্প্রতিক বছরগুলোয় ঈদে মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে। এখন চাইলেও দর্শক প্রেক্ষাগৃহে ছবি দেখার সেই প্রাণবন্ত স্বাদ গ্রহণ করতে পারেন না। তারপরও দু-একটি নতুন ছবি বানিয়ে, অভিনয় করে স্বপ্ন প্রত্যাশাকে ধরে রাখার চেষ্টা করছেন কেউ কেউ। এ স্বপ্নবাজদের দলে রয়েছেন অভিনেত্রী শবনম বুবলিও। চলচ্চিত্রে ক্যারিয়ার শুরুর পর এ পর্যন্ত প্রায় প্রতি ঈদ উৎসবে বড় পর্দায় নতুন ছবি নিয়ে হাজির থেকেছেন এ অভিনেত্রী। আসছে ঈদেও ব্যত্যয় ঘটছে না। এবার মুক্তি পাচ্ছে বুবলি অভিনীত ছবি মনের মতো মানুষ পাইলাম না। এ নিয়ে টকিজের সঙ্গে গল্প শুরু হলেও শেষটা হয় অন্য কিছু দিয়ে। জেনে নিন তা বুবলিকে নিয়ে আজকের আয়োজনে—

যথারীতি এবার ঈদেও বড় পর্দায় হাজির হচ্ছেন নতুন ছবি নিয়ে।

হ্যাঁ, আমি সৌভাগ্যবান যে নিয়ম করে এবার ঈদেও নতুন ছবি নিয়ে হাজির হতে পারছি। ছবিটির নাম মনের মতো মানুষ পাইলাম না, নির্মাণ করেছেন পরিচালক জাকির হোসেন রাজু। অসাধারণ একটি গল্প নিয়ে ছবির গল্প সাজিয়েছেন তিনি। আমারও সৌভাগ্য হলো তার সঙ্গে এমন গল্পে কাজ করার। ছবিটি প্রযোজনা করেছে দেশ বাংলা মাল্টিমিডিয়া।

 

ছবিটি দেখতে দর্শক কেন প্রেক্ষাগৃহে যাবে বলে মনে করেন?

দর্শক বাস্তবতা আর বর্তমানকে বড় পর্দায় দেখে শিহরিত বোধ করতে চান। এ ছবিও সে রকম একটি। সমসাময়িক সময়ে যা ঘটছে, এসব কিছুই তুলে ধরা হয়েছে ছবিটিতে। গল্পই এ ছবির প্রাণ। ছবিটিতে আমার সহকর্মী হিসেবে আছেন যথারীতি শাকিব খান।

 

এবারের ঈদ তাহলে কেমন ছবিময় হবে আপনার?

আমরা শিল্পীরা যখন কোনো কাজের সুযোগ পাই, তখন আমাদের কাছে সে কাজগুলোর সবই বিশেষ। সবসময়ই চেষ্টা করি নিজের গণ্ডির মধ্যে সেরাটুকু দেয়ার। এদিক থেকে যেহেতু এবার ঈদেও মুক্তি পাচ্ছে, সেহেতু এ ঈদটাও ছবিময় হয়ে যাবে। আশা করছি, যেসব দর্শক দেশকে ভালোবাসেন, মানুষকে ভালোবাসেন, তারা সমসাময়িক বিষয়বস্তুনির্ভর এ গল্প পছন্দ করবেন। আমার বিশ্বাস, দর্শক নিজের জীবনের গল্পের সঙ্গে ছবিটিকে সম্পর্কিত করতে পারবেন।

 

কয়েক বছর ঈদে আপনার ছবি থাকছে প্রেক্ষাগৃহে। এ নিয়ে আপনার প্রতিক্রিয়া কেমন?

আমার কাছে মনে হয়, এত সংকটের মাঝেও নির্মাতারা ভালো ছবি নির্মাণের চেষ্টা করেন। আমরাও চেষ্টা করি কিছু ভালো গল্পে কাজ করতে। সেদিক থেকে মনে হয়, কোনো ছবি মুক্তি পাওয়া মানেই অনেক সুন্দর অনুভূতি। বড় পর্দায় ছবি দেখা মানেই তা উৎসবমুখর। তার ওপর আবার ঈদের মতো বড় উৎসবে ছবি মুক্তি পেলে বাড়তি পাওনা বলেই মনে হয়।

 

অনেক দিন হয়ে গেল টিভিতে খবর পরিবেশন করছেন না, এতদিন পর এখন খবর পরিবেশন করতে ইচ্ছে করে কি?

সত্যি বলতে কি, মাঝে মধ্যে খুব নস্টালজিক হয়ে পড়ি। প্রশ্নটি শুনেও যেন আমার চোখে ভেসে উঠল সেই দিনগুলোর কথা, যখন আমি টিভিতে খবর পড়তাম। সত্যিই ভীষণ মিস করি তা। তবে সান্ত্বনা হলো এখন যা করছি, এর সঙ্গে ওর মিল আছে। যখন সংবাদ পরিবেশন করতাম, তখনও নিজেকে উপস্থাপন করেছি, এখনো উপস্থাপন করছি। তবে চলচ্চিত্র অনেক বড় মাধ্যম হওয়ায় আমার কাজের পরিধিটা বেড়েছে। এখানে বিভিন্ন চরিত্রে নিজেকে ভেঙে উপস্থাপন করতে পারছি। আগে হয়তো বাচনভঙ্গি দিয়ে উপস্থাপন করতাম, এখন নিজেকে পুরোপুরি হাজির করতে হয় ক্যামেরার সামনে। মোদ্দাকথা, দুটোরই বেসিক এক রকম।

এখন যদি টিভিতে সংবাদ পরিবেশনের জন্য প্রস্তাব পান তাহলে?

আমি এক পায়ে রাজি। যখনই প্রস্তাব দেয়া হবে, তখনই করব। খবর পড়ার ওপর আমার ভালোবাসার ব্যত্যয় ঘটেনি এখনো। এই তো এ বছরও যখন বাংলাভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে গিয়েছিলাম, তখন আমার সহকর্মীরা মজা করে বলেছিলেন, ‘শাড়ি পরে এলে তো এখনই বুবলিকে দিয়ে খবর পড়িয়ে নেয়া যেত!’

 

নতুন যারা চলচ্চিত্রে নাম লেখাচ্ছেন, তাদের নিয়ে কিছু বলতে চান?

এ দুঃসময়েও যারা চলচ্চিত্রে কাজ করতে আসছেন, তাদের জন্য অনেক শুভকামনা। আমাদের ছবির ইন্ডাস্ট্রিতে নতুন নতুন মুখ এসে যেন ইন্ডাস্ট্রিকে আরো বেশি পূর্ণ করে দিতে পারে, এ প্রত্যাশাই করি সবসময়। আমরা কাঁধে কাঁধ মিলিয়ে চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে চাই সামনের দিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন