উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের পাশে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

ছবি— বণিক বার্তা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হায়ার স্টাডি ক্লাবের (জেইউএইচসি) উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) জহির রায়হান অডিটোরিয়ামে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারটিতে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সেমিনারে উপস্থিত ছিলেন আমেরিকান দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি।

স্টিফেন ইবেলি বলেন, যুক্তরাষ্ট্র সবসময় উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের পাশে থাকবে। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করে বাংলাদেশি শিক্ষার্থীরা দেশে ও বিদেশে উন্নয়নে অবদান রাখছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোহাম্মদ কামরুল আহসান বলেন, এ ধরনের প্রোগ্রাম শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কে আরো জানাতে সহায়তা করবে এবং শিক্ষকদেরও আন্তর্জাতিক শিক্ষার অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করবে।

উপ-উপাচার্য (শিক্ষা) ড. এম মাহফুজুর রহমান জানান, উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় প্রস্তুত।

এ সময় ক্লাবের সভাপতি মাহমুদুল হাসান বলেন, ২০১৯ সাল থেকে ক্লাবটি উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সহায়তা করে আসছে এবং এই সেমিনার তাদের উচ্চশিক্ষা সম্পর্কে সঠিক দিকনির্দেশনা দিতে সহায়তা করবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন এবং প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক সাবিকুন নাহার।

সেমিনারে শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা বিষয়ক কুইজ প্রতিযোগিতা, বিদেশে উচ্চশিক্ষা, শেভেনিং স্কলারশিপ, ইরাসমাস মুন্ডুস স্কলারশিপসহ বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়। এডুকেশন পার্টনার হিসেবে এডুকেশন ইউএসএ এবং নলেজ পার্টনার হিসেবে আইডিপি বাংলাদেশ সহায়তা প্রদান করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন