ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে মার্কিন বিমান হামলা

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইয়েমেনে হুথিদের অন্তত ১৫টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এসব লক্ষ্যবস্তুর মধ্যে রাজধানী সানা ও গুরুত্বপূর্ণ বন্দরনগরী হোদেইদাহও রয়েছে। যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যের দায়িত্বরত সেন্ট্রাল কমান্ডের নেতৃত্বে এ হামলা চালানো হয়। খবর আল জাজিরা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বার্তায় মার্কিন সামরিক বাহিনী বলেছে, ‘নৌপথ ব্যবহারের অধিকার সুরক্ষা করতে এবং আন্তর্জাতিক নৌপথকে আরো নিরাপদ করে তুলতে এ হামলা চালানো হয়েছে।’

ইরান সমর্থিত হুথিদের পরিচালিত ‘আল-মাসিরাহ’ টেলিভিশন নেটওয়ার্কের খবরে বলা হয়েছে, চারটি হামলা হয়েছে রাজধানী সানাকে লক্ষ্য করে। আর বন্দরনগরী হোদেইদাহকে লক্ষ্য করে হামলা হয়েছে সাতটি। হোদেইদাহর একটা লক্ষ্যবস্তু ছিল সেখানকার বিমানবন্দর। কাতেইব এলাকা লক্ষ্য করেও বিমান হামলা চালানো হয়েছে।

লেবানন ও গাজায় ইসরায়েলের ক্রমবর্ধমান হামলার মধ্যেই এবার ইরান সমর্থিত ইয়েমেনের হুথিদের ওপর হামলা চালাল যুক্তরাষ্ট্র।

আল-মাসিরাহ জানায়, ধামার প্রদেশ লক্ষ্য করেও হামলা চালানো হয়েছে। সেখানে হুথিদের একটি বিমানঘাঁটি রয়েছে। 

সোশ্যাল মিডিয়ার ফুটেজে এবং আল জাজিরার ফ্যাক্ট-চেকিং এজেন্সি হোদেইদাহতে হামলার ফলে ধোঁয়ার বড় কুণ্ডলী দেখতে পাওয়া গেছে বলে জানা গেছে। আল মাসিরাহ টিভির বরাত দিয়ে রয়টার্স বলছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী এ হামলা চালিয়েছে। তবে ব্রিটিশ সরকারের একটি সূত্র দাবি করেছে, যুক্তরাজ্য এ হামলায় জড়িত নয়।

যুক্তরাষ্ট্রের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, হুথিদের নিয়ন্ত্রণে থাকা ঘাঁটি ও প্রতিরক্ষা ব্যবস্থা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন