রাশিয়ায় জিমেইলের নতুন অ্যাকাউন্ট তৈরি বন্ধ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

রাশিয়ায় নতুন জিমেইল অ্যাকাউন্ট খোলার সুযোগ বন্ধ করে দিয়েছে গুগল। তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা। খবর রয়টার্স।

গুগল বেশ কয়েক বছর ধরে রুশ সরকারের তোপের মুখে রয়েছে। দেশটির দাবি অনুযায়ী ‘অবৈধ কনটেন্ট’ সরিয়ে না নেয়া এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রুশ গণমাধ্যম ও ব্যক্তিত্বদের ইউটিউব চ্যানেল বন্ধ করে দেয়ার পর চাপে পড়েছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মস্কোভিত্তিক সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, জিমেইলের নতুন অ্যাকাউন্ট তৈরি বন্ধ করে দেয়ার বিষয়টি মন্ত্রণালয় নিশ্চিত করেছে। টেলিকম অপারেটররাও ব্যবহারকারীদের কাছে পাঠানো এসএমএসের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ার বিষয়টি লক্ষ করেছে। নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি ও পুরনো জিমেইল অ্যাকাউন্টে প্রবেশের ক্ষেত্রে মোবাইলে এসএমএসের মাধ্যমে টু-ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি ব্যবহার করা হয়। আগামীতে এ পদ্ধতি কাজ করবে কিনা সে বিষয়েও নিশ্চিত নয় মন্ত্রণালয়। এ অবস্থায় গুগলের পরিষেবাগুলো ব্যবহারকারীদের ডাটার ব্যাকআপ কপি তৈরি এবং বিকল্প উপায়ে টু-ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি বা দেশীয় প্লাটফর্ম ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে গত আগস্টে রাশিয়ায় অ্যাডসেন্স অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার কথা জানায় গুগল। মার্কিন কোম্পানিটি ২০২২ সালের মার্চ থেকে রাশিয়ায় ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন সরবরাহ বন্ধ করে দিয়েছে। এছাড়া ইউক্রেনে রাশিয়ার হামলাকে সমর্থন, উসকানি বা উপেক্ষা করে বানানো কনটেন্ট থেকে আয় বন্ধ করে দেয়। এর বাইরেও এক হাজারের বেশি ইউটিউব চ্যানেল ও ৫৫ লাখের বেশি ভিডিও ব্লক করে দেয়া হয়েছে। বন্ধ হওয়া চ্যানেলের মধ্যে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমও রয়েছে।

রাশিয়ায় সাম্প্রতিক মাসগুলোয় গুগলের ইউটিউব ভিডিও হোস্টিং প্লাটফর্মে ধীরগতি দেখা গেছে। রুশ আইনপ্রণেতারা এজন্য গুগলের যন্ত্রপাতি হালনাগাদ করতে ব্যর্থতাকে দায়ী করেছেন। তবে গুগলের প্রযুক্তি বিশেষজ্ঞরা বিষয়টি অস্বীকার করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন