ফোর্টনাইট ডাউনলোডে প্রতিবন্ধকতা

গুগল ও স্যামসাংয়ের নামে এপিক গেমসের মামলা

বণিক বার্তা ডেস্ক

ছবি— ইনস্ট্যান্ট গেমিং।

ফোর্টনাইট ভিডিও গেমের নির্মাতা এপিক গেমসের নিজস্ব অ্যাপ স্টোর রয়েছে, যার নাম ‘এপিক গেমস স্টোর’। কোম্পানিটি গত ডিসেম্বরে সার্চ জায়ান্ট গুগলের বিরুদ্ধে একটি অ্যান্টিট্রাস্ট মামলা জিতেছে, যেখানে গুগলকে অ্যানড্রয়েড ডিভাইসের জন্য অ্যাপ বিতরণ ও ইন-অ্যাপ বিলিং পরিষেবায় অবৈধ একচেটিয়া অধিকারী বলে দেখানো হয়। সম্প্রতি কোম্পানিটি আবারো গুগলের বিরুদ্ধে একটি মামলা করেছে, তবে এবার তারা দক্ষিণ কোরীয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংকেও আসামি হিসেবে অন্তর্ভুক্ত করেছে। খবর এনগ্যাজেট।

নতুন মামলায় এপিক গেমস দাবি করেছে, স্যামসাংয়ের অটো ব্লকার ফিচারটি ব্যবহারকারীদের নতুন স্যামসাং ডিভাইসে এপিক গেমস স্টোর ইনস্টল করতে বাধা দিচ্ছে। ফিচারটি  শুধু গুগলের প্লে স্টোর ও স্যামসাং গ্যালাক্সি স্টোর থেকে অ্যাপ ইনস্টলেশনের অনুমতি দেয়। এটি তৃতীয় পক্ষের ইনস্টলেশন ব্লক করে দেয়, যতক্ষণ না ব্যবহারকারী এটি নিষ্ক্রিয় করেন।

এপিক গেমসের সিইও টিম সুইনি ইঙ্গিত দিয়েছেন, গুগল ও স্যামসাং সম্ভবত একসঙ্গে কাজ করছে, যদিও তিনি স্বীকার করেছেন যে এ দাবির পক্ষে কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। তবে স্যামসাং ফোনে এপিক গেমস স্টোর ইনস্টলে প্রতিবন্ধকতার প্রমাণ পেয়েছেন দ্য ভার্জের সাংবাদিক শন হলিস্টার । তিনি জানান, এক্ষেত্রে অটো ব্লকার নিষ্ক্রিয় করার প্রক্রিয়া বেশ জটিল। এছাড়া ফিচারটি বন্ধ করার কোনো দিকনির্দেশনাও নেই ডিভাইসে। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, এ মামলার বিষয়ে গুগল ও স্যামসাং এখনও কোনো প্রতিক্রিয়া দেখায়নি। তবে প্রযুক্তি সংশ্লিষ্টদের ধারণা, কোম্পানি দুটো এ অভিযোগ অস্বীকার করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন