সীসা দূষণ প্রতিরোধে বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

ছবি— পরিবেশ মন্ত্রণালয়।

সীসা দূষণ শনাক্তকরণ, নিয়ন্ত্রণ এবং এর ক্ষতি প্রতিরোধের লক্ষ্যে বিভিন্ন অংশীজনের সঙ্গে আলোচনা করে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে গঠিত পরিচালনা কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২ অক্টোবর) পরিবেশ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সচিব ড. ফরহিনা আহমেদের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় থেকে রিপোর্ট চাওয়া এবং সীসা দূষণ মোকাবেলায় বিপজ্জনক পদার্থ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী বিধি তৈরি করার সিদ্ধান্ত হয়। এরই মধ্যে গৃহীত কার্যক্রমগুলো কমিটি পর্যালোচনা করবে এবং ফলাফল উপস্থাপন করে একটি পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেবে বলেও জানান সংশ্লিষ্টরা। 

এছাড়াও বৈঠকে সীসা দূষণ পর্যবেক্ষণে সক্ষমতা বৃদ্ধি এবং গবেষণার ওপর গুরুত্বারোপ করা হয়। সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা চালানো এবং দূষণের উৎসগুলো শনাক্ত করার জন্য কার্যক্রম নেয়ারও সিদ্ধান্ত হয়।

বৈঠকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থা যেমন ইউনিসেফ, ডব্লিউএইচও, বিশ্বব্যাংক, ইউএসএআইডি, এডিবি, পিওর আর্থ বাংলাদেশ এবং জাতীয় সংগঠন যেমন ইএসডিও, বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন, অ্যাকিউমুলেটর ব্যাটারি ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন