ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানবতাবিরোধী অপরাধ তদন্তে কমিটি

বণিক বার্তা প্রতিনিধি, কুষ্টিয়া

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিঠির আলোকে মানবতাবিরোধী অপরাধের তথ্য-উপাত্ত সংগ্রহ ও প্রতিবেদন তদন্তে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৬ সদস্যের কমিটি গঠিত হয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ অফিসের পরিচালক ড. আমানুর আমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এ কমিটিকে আগামী ৮ অক্টোবরের মধ্যে উপাচার্যের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ বিষয়ে উল্লেখিত সময়ের মধ্যে সংঘটিত ঘটনার তথ্য-উপাত্ত সংগ্রহ করার জন্য উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ এ কমিটি গঠন করেছেন।

৬ সদস্যের কমিটিতে আইন বিভাগের অধ্যাপক ড. নূরুন নাহারকে আহ্বায়ক এবং তথ্য ও জনসংযোগ দফতরের উপরেজিস্টার সাহেদ হাসানকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. আব্দুস শহীদ মিয়া, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামান, লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান ও আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়রুল ওহাব।

প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন দমনে সাবেক সরকারের বিভিন্ন বাহিনী এবং দলীয় ক্যাডার কর্তৃক ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের তদন্ত কাজে সহায়তার জন্য তথ্য-উপাত্ত চেয়ে পাঠিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন