অভিবাসন নীতি নিয়ে কঠোর অবস্থানে কমলা হ্যারিস

বণিক বার্তা ডেস্ক

ছবি : বিবিসি

অভিবাসন নীতির সমালোচনা মোকাবিলায় মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ সময় তিনি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে দেশটির অভিবাসন ব্যবস্থার বেহাল দশার জন্য দায়ী করেন। খবর বিবিসি।

অ্যারিজোনার কোচিস কাউন্টিতে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন কমলা হ্যারিস। তিনি বলেন, আমরা একটি নিরাপদ, শৃঙ্খলাপূর্ণ এবং মানবিক অভিবাসন ব্যবস্থা তৈরি করতে পারি। আমাদের অবশ্যই তা করতে হবে।

এ সময় তিনি অভিযোগ করে বলেন, রিপাবলিকানরা অভিবাসন নীতিকে নিরাপত্তা বনাম মানবিকতার বিভক্তিতে ফেলছে।

হ্যারিসের এই সফরকে ‘ফটো অপ’ ও ‘ড্রপ-ইন ভিজিট’ বলে সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, হ্যারিস সীমান্ত ইস্যুতে ব্যর্থ হয়ে এখন মিথ্যাচার করছেন।

স্থানীয় বাসিন্দা ও ট্রাম্প সমর্থক জিম চিলটন অভিযোগ করেন, তার ৫০ হাজার একর জমির ওপর দিয়ে প্রতি বছর হাজার হাজার অবৈধ অভিবাসী পার হন। এদের মধ্যে মাদক ব্যবসায়ী ও অপরাধীও রয়েছে। এমনকি কিছু ডেমোক্র্যাট ভোটারও ট্রাম্পের সীমান্ত নীতিকে সমর্থন করেছেন এবং তার শাসনকালকে নিরাপদ বলে মনে করেন।

এদিকে বাইডেন প্রশাসন এ বছরের শুরুতে কঠোর আশ্রয় আইন প্রণয়ন করেছে, যা হ্যারিস আরো কঠোর করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি একটি দ্বিপক্ষীয় সীমান্ত নিরাপত্তা বিলের পুনরুজ্জীবনের কথাও বলেছেন। আগে এটি ট্রাম্প নিজেই বাধাগ্রস্ত করেছিলেন।

উল্লেখ্য, কমলা হ্যারিসকে উত্তর ত্রিভুজ অঞ্চলের (গুয়াতেমালা, এল সালভাদর, হন্ডুরাস) অভিবাসনের মূল কারণ মোকাবেলার দায়িত্ব দেয়া হয়েছে। যদিও তার পদক্ষেপের সফলতা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে অনেকেই মনে করেন যে তার প্রচেষ্টায় অভিবাসন পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন