সেনাবাহিনীর রাজনীতিকিকরণ পেশাদার অফিসারদের জন্য আঘাত— মেজর জেনারেল (অব.) ফজলে এলাহি আকবর

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

মেজর জেনারেল (অব.) ফজলে এলাহি আকবর। সেনাবাহিনী থেকে অবসর নেন ২০০৬ সালে। বর্তমানে জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিল অ্যাফেয়ার্স ডিভিশনের প্যানেল অব এক্সপার্টস রোস্টার এবং ডিপার্টমেন্ট অব পলিটিক্যাল অ্যাফেয়ার্সের মেডিয়েশন সাপোর্ট ইউনিটে মেডিয়েশন রোস্টারের সদস্য হিসেবে নিয়োজিত আছেন। সেনাবাহিনীতে থাকাকালে বিভিন্ন পদাতিক ব্রিগেড ও ডিভিশনের নেতৃত্ব দিয়েছেন। কমান্ড্যান্ট হিসেবে ছিলেন ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতেও। সুদানে জাতিসংঘ মিশনে ফোর্স কমান্ডারের দায়িত্বও পালন করেছেন। এখন নিয়োজিত আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিফ কোঅর্ডিনেটর ফর ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ম্যাটারস হিসেবে। 

সম্প্রতি সেনাবাহিনীকে নিয়ে ফেসবুকে এক পোস্ট করেছেন মেজর জেনারেল (অব.) ফজলে এলাহি আকবর। সেখানে তিনি সামরিক বাহিনীর রাজনীতিকরণ, দেশপ্রেমিক অফিসারদের অবসান ও বাধ্যতামূলক অবসরের পাঠানো ও তাদের সম্মান ফিরিয়ে দেয়া, শেখ হাসিনার পতনে তিন বাহিনীর প্রধান এবং ছাত্রদের প্রশংসনীয় ভূমিকার কথা তুলে ধরেছেন। সেটি এখানে তুলে ধরা হলো—

‘অতীতের বাংলাদেশ সেনাবাহিনীর সবচেয়ে লক্ষণীয় বৈশিষ্ট্য ছিল দৃঢ় সৌহার্দ্যবোধ। কদাচিৎ ব্যবস্থাপনাগত কিছু ভুল ভ্রান্তি ছাড়া অফিসার ও অন্যান্য পদবীর জনবলের মধ্যে একতা ছিল ঈর্ষণীয়। নগণ্য সুযোগ-সুবিধা ও স্বল্প বেতন, কখনই আমাদের রেজিমেন্টাল জীবনের অপরিসীম গর্ব হতে বিচ্যুত করেনি, যা আমাদেরকে সমাজে অত্যন্ত সম্মানজনক ভিত্তি এনে দিয়েছিল।  

অসংখ্য আত্মত্যাগ, রেজিমেন্টাল গর্ব ও কমরেডশিপের আকর্ষক উদাহরণে, আমাদের সেনাবাহিনীর ইতিহাস এতটাই সমৃদ্ধ যে, তা কয়েক পৃষ্ঠার বর্ণনায় মূল্যায়ন করা সম্ভব নয়। দুঃখজনকভাবে সেনাবাহিনী গত ২০০০ সালের পরবর্তী বিবিধ দৃষ্টান্ত পরিবর্তনের সাক্ষী। রাজনীতিবিদদের সঙ্গে অফিসার এবং অন্যন্য পদবীর মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক কিংবা ব্যক্তিগত সম্পর্ক উন্নতির জন্য ক্রমবর্ধমান শক্তিশালী রাজনৈতিক সংযোগ- সামরিক দর্শনের বৈশিষ্ট্য, ক্ল্যাসিক্যাল সামরিক পরিবেশ এবং কমরেডশিপকে চ্যালেঞ্জ করেছে।

সামরিক বাহিনীর ন্যাক্কারজনক রাজনীতিকিকরণ পেশাদার বলে বিবেচিত অফিসারদের খুব কঠিনভাবে আঘাত করেছে। বিশেষ করে, বিডিআর হত্যাকাণ্ডের পর, প্রায় ৪০০ কর্মকর্তা কোনো না কোনো অজুহাতে তাদের চাকরি হারিয়েছিলেন। তথাকথিত বিডিআর বিদ্রোহে ৫৭ জন মেধাবী অফিসারের প্রাণ গেছে এবং তাদের শূন্যতা আজো অপূরণীয় বলে অনুভূত হচ্ছে। নিষ্ঠুরতার মাত্রা কল্পনার অতীত ছিল, যা সেনাবাহিনীতে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছিল। বিশেষত, মরদেহ বিকৃতকরণ এবং নারীদের সম্মানহানির অভিযোগ অফিসারদের ক্ষুব্ধ করে এবং যার ফলাফল সেনাকুঞ্জে প্রদর্শিত হয়েছিল, যেদিন প্রধানমন্ত্রী অফিসারদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন। শেখ হাসিনা এই মহা বিপর্যয়কে তার সুবিধার্থে ব্যবহার করেছেন। ভণ্ডামির অধিবেশন সমাপ্তি করতে পেরে- কৃতজ্ঞ না হয়ে বরঞ্চ মিথ্যা ও প্রতারণার মাধ্যমে, তিনি আরো অনেক দেশপ্রেমিক অফিসারের চাকুরি থেকে অবসান ও বাধ্যতামূলক অবসরের ব্যবস্থা করে কাটা ঘায়ে লবণ যোগ করেন এবং বাংলাদেশ সেনাবাহিনীর কফিনে শেষ পেরেক ঠুকে দেন। 

রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আশার শেষ ঘাঁটি বাংলাদেশ সেনাবাহিনীকে দুর্বল করা ছিল, আওয়ামী অতীত শাসনের একটি তাৎক্ষণিক সচেতন পদক্ষেপ, এবং বিডিআর হত্যাকাণ্ড ছিল সেনাবাহিনীকে ধীরে ধীরে শেষ করার প্রথম ধাপ।

বাংলাদেশ সেনাবাহিনী ও অফিসারদের আত্মসম্মান ও মর্যাদা রক্ষায় ব্যর্থতার জন্য ২০০৯ সাল থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালনকারী সব সেনাপ্রধানকে দোষারোপ করা যেতে পারে। যদিও বিডিআর হত্যাকাণ্ডের কারণে নৌবাহিনী ও বিমান বাহিনী সরাসরি ক্ষতিগ্রস্ত হয়নি কিন্তু শিগগিরই রাজনৈতিক বিবেচনায় পদোন্নতি ও পদায়নের ক্ষেত্রে পেশাদারিত্বকে অগ্রাহ্য করার প্রথা চালু হয়। প্রকৃতপক্ষে, অন্য দুটি পরিষেবার পরিস্থিতি কখনো কখনো আরো শোচনীয় ছিল এবং হয়রানি সর্বব্যাপী হয়ে ওঠে। দুর্ভাগ্যবশত সব সার্ভিস প্রধানরা নীরব ছিলেন, যখন অফিসারদের কণ্ঠস্বর স্তব্ধ করে দেয়া হয়েছিল অবসায়ন এবং বাধ্যতামূলক অবসরের পথে। তারা সবাই তাদের অধীনস্তদের কাছে এবং প্রজাতন্ত্রের কাছে তাদের শপথ আবদ্ধ দায়িত্ব পালন না করার জন্য দায়বদ্ধ এবং তা ব্যাখ্যার দাবি রাখে।

তবে বর্তমান তিন বাহিনীর প্রধানরা সবচেয়ে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন তাদের সময়োচিত হস্তক্ষেপের মাধ্যমে, যা হাসিনার দুর্বৃত্ত শাসনের দ্রুত পতন ঘটিয়েছে এবং বাংলাদেশকে আরও রক্তপাত থেকে রক্ষা করেছে। বিশেষ করে, সম্মানিত সেনাপ্রধান  এরই মধ্যে বাংলাদেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপটে একটি দুর্দান্ত প্রভাব ফেলেছেন এবং তিনি বাংলাদেশ সেনাবাহিনীর পতাকাবাহী ভাবমূর্তি উত্থাপনের জন্য আমাদের অটুট সমর্থন সর্বদা উপভোগ করেন।

আমরা আপনাকে আরো একটি যুগান্তকারী পদক্ষেপ নিতে অনুরোধ করছি, অর্থাৎ ওপরে উল্লিখিত সমস্ত অফিসারদের সামাজিক অপমানের খপ্পর থেকে মুক্ত করুন এবং তাদের সম্মান ফিরিয়ে আনুন, তাদের যথাযথ অবস্থান ফিরিয়ে দিয়ে, তাদের যে পদে পদোন্নতি দেয়া হত, সেই পদে পদোন্নতি করুন আদর্শ অবস্থা বিবেচনা করে। আমরা চাই না যে আপনি অন্ধকারাচ্ছন্ন রাজনৈতিক পথে হাঁটুন, বরং আপনাকে পেশাদার যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দেয়ার জন্য অনুরোধ করছি। এটি করার সময় আপনি কেবল সেই কর্মকর্তাদের বিবেচনা করতে পারেন যাদেরকে বিডিআর ইস্যু, রাজনৈতিক ইস্যু বা দ্বৈত নাগরিকত্বের কারণে চাকরিচ্যুত করা হয়েছিল। এসব বিষয় শুধু বিতর্কিতই নয়, এর ষড়যন্ত্রমূলক সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

যেহেতু এই কর্মকর্তাদের বেশিরভাগই বরখাস্ত বা অকালে অবসরপ্রাপ্ত হয়েছিলেন, তাই তারা তাদের ন্যায় সঙ্গত পদ পদবী পেলে যে আর্থিক সুযোগ-সুবিধাগুলি তাদের দেয়া হত, তা থেকে তারা বঞ্চিত ছিল। তাই আমরা আপনাকে বিনীতভাবে অনুরোধ করব তাদের আর্থিক ক্ষতিপূরণের দিকে নজর দেয়ার পাশাপাশি তাদের সক্ষমতা অনুযায়ী বিভিন্ন সরকারি ও আধা-সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় নিয়োগের বিষয়ে চিন্তাভাবনা করুন। যদি আপনার পূর্বের প্রধানদের সমর্থন প্রয়োজন বা অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ মহৎ উদ্দেশ্যে আপনার পাশে দাঁড়ানো উচিত, আমরা মনে করি না যে তারা তাদের অতীতের অনিয়ম সংশোধন করার এই অনন্য সুযোগটি নষ্ট করবেন। আমরা অন্য দুটি পরিষেবার প্রধানদেরও অনুরোধ করতে চাই, অন্যায় করা অফিসারদের ভুল দূর করতে অনুরূপ পদক্ষেপ গ্রহণ করুন। আমরা আপনাকে স্মরণ করিয়ে দেই যে, যখন আপনারা তিনজন সেনা প্রধান নিরপরাধ জনগণের অনিবার্য গণহত্যা ঠেকাতে জীবনের ঝুঁকি নিয়েছিলেন, তখন সিভিল এবং পুলিশ আমলাতন্ত্রে আপনার সহযোগীরা তাদের শত শত তথাকথিত বঞ্চিতদের পাইকারি পদোন্নতি দিয়ে আপনাদের কৃতিত্বের আনন্দ নিচ্ছেন। তাদের মধ্যে কেউ কেউ সপ্তাহে দু-তিনবার পদোন্নতি পেয়েছেন, অথচ আমরা এখনো নিঃস্বার্থ অলক্ষ্যে ভুগছি।

অফিসার সম্প্রদায় তাদের অনুপ্রেরণাদায়ক প্রধানদের জন্য আন্তরিকভাবে অপেক্ষা করছে, এই জলাবদ্ধতার সিদ্ধান্ত নেয়ার জন্য এবং আমাদের সামরিক ইতিহাসের ইতিহাসে তাদের অমর করে রাখার জন্য। সর্বোপরি"এক দেশ এক সংবিধান, কিন্তু দুটি ব্যবস্থা"হতে পারে না।

পরিশেষে, ছাত্রদের আমার স্যালুট, যারা তাদের সম্মিলিত সাহসিকতার মাধ্যমে বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা" ঘটিয়েছে। এত বীরত্বপূর্ণ আত্মত্যাগের পর আর ফিরে যাওয়ার সুযোগ নেই। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাদের সবাইকে হেদায়েত দান করুন। আমিন।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন