লেবাননে একদিনেই ৪০০ হামলা ইসরায়েলের

বণিক বার্তা ডেস্ক

ইসরায়েলি বিমান হামলার পর লেবাননের আল-রিহান পাহাড়ে ধোঁয়া দেখা গেছে ছবি: রয়টার্স

লেবাননে হিজবুল্লাহর বিভিন্ন লক্ষ্যে ৪০০ হামলা চালিয়েছে ইসরায়েল। গত শনিবার এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। অন্যদিকে ইসরায়েলের হাইফা শহরের কাছে রামাত ডেভিড ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে বলে দাবি হিজবুল্লাহর।

গতকাল আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গাজা যুদ্ধ শুরুর পর ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘাতের ঘটনা।

এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে হুমকি মোকাবেলায় দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালানো হয়েছে। হামলায় অনেক যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান শনিবার সন্ধ্যা থেকে দক্ষিণ লেবাননে বড় ধরনের বিমান হামলা চালিয়েছে।

ইসরায়েলের ভয়াবহ গণহত্যার নিন্দা জানিয়ে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, দেশের এমন পরিস্থিতিতে তিনি নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে তার সফর বাতিল করেছেন।

এদিকে ইসরায়েলে রকেট হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। রোববার ভোরে হাইফার পূর্বে অবস্থিত রামাত ডেভিড বিমান ঘাঁটিতে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। যদিও এতে হতাহতের খবর জানা যায়নি। 

বৈরুত থেকে আল জাজিরা প্রতিনিধি জানিয়েছেন, ২০০৬ সালের পর এ প্রথম হিজবুল্লাহর রকেট ২০ কিলোমিটারের বেশি দূরে আঘাত করল। ধারণা করা হচ্ছে, তারা ৪৫, এমনকি ৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতেও আঘাত করেছে। কেননা এ দূরত্বের বিভিন্ন এলাকায়, যেমন রামাত ডেভিড বিমান ঘাঁটিতে রকেট আঘাত বা প্রতিহতের খবর আমাদের কাছে এসেছে।

ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, লেবানন থেকে ১০টি রকেট নিক্ষেপ করা হয়েছিল। যার অধিকাংশই প্রতিহত করা হয়েছে।

এদিকে লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহ নেতাদের লক্ষ্য করে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭। গতকালও ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধার অভিযান চালিয়েছে উদ্ধারকর্মীরা। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে তিন শিশু ও সাতজন নারী রয়েছে। ওই হামলায় জনাকীর্ণ শহরতলির একটি বহুতল আবাসিক ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

চলমান পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর শনিবার এক বিবৃতিতে জানায়, হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘর্ষের অপ্রত্যাশিত পরিস্থিতি এবং বৈরুতসহ লেবাননজুড়ে সাম্প্রতিক বিস্ফোরণের কারণে মার্কিন দূতাবাস নিজ দেশের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন