লংকাবাংলা ও ইউআইইউর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

ছবি: নিজস্ব আলোকচিত্রী

গবেষণা, উদ্ভাবন ও চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি ব্যবহার করে ব্যবসা ও শিক্ষাকে আরো উন্নত করতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) সঙ্গে পৃথক দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড (এলবিএসএল)। গতকাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইউআইইউ ইনস্টিটিউট অব রিসার্চ ইনোভেশন, ইনকিউবেশন অ্যান্ড কমার্শিয়ালাইজেশন (আইআরআইআইসি) ও ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চের (আইএআর) সঙ্গে এলবিএসএলের এমওইউ দুটি স্বাক্ষরিত হয়।

উভয় এমওইউতে এলবিএসএলের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী। আর আইআরআইআইসির পক্ষে স্বাক্ষর করেন ইনস্টিটিউটটির পরিচালক অধ্যাপক খন্দকার আব্দুল্লাহ আল মামুন এবং আইএআরের পক্ষে স্বাক্ষর করেন এ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম রেজওয়ান খান।

চুক্তিগুলোর আওতায় লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের উন্নয়ন প্রকল্পে ইউআইইউ ও এলবিএসএল যৌথভাবে গবেষণা করবে। এ গবেষণা প্রকল্পগুলো স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশিত হবে এবং প্রকল্পের খরচ উভয়পক্ষ ৫০ শতাংশ করে বহন করবে। সংশ্লিষ্ট কার্যক্রমের প্রশিক্ষণ ও জ্ঞান বিতরণে এলবিএসএলকে সহায়তা করবে ইইআইইউ। অন্যদিকে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের ইন্টার্নশিপে সহায়তা করবে এলবিএসএল। এছাড়া জরুরি আর্থিক সেবা এবং স্টক মার্কেটের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তিকেন্দ্রিক ব্যবসা মডেল উদ্ভাবন এবং মৌলিক ও অগ্রসর প্রযুক্তি গবেষণায় উভয়পক্ষ যৌথভাবে কাজ করবে।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, ‘উন্নত বিশ্বে সে দেশের বিশ্ববিদ্যালয়গুলোই তাদের সমস্যা সমাধান করে। আমাদের দেশে এ সংস্কৃতিটা নেই। সাধারণত বাইরের দেশ থেকে কেউ এসে আমাদের পরামর্শ দিয়ে চলে যায়। এরপর এ পরামর্শ আমাদের দেশের জন্য উপযুক্ত হলো কি হলো না, তা আর বিবেচনা করা হয় না। আমাদের শিল্প ও শিক্ষার মধ্যে সমন্বয় না থাকার কারণেই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এলবিএসএল আমাদেরকে (ইউআইইউ) বিশ্বাস করে এগিয়ে এসেছে। আশা করি সামনের দিনে আমরা এ পরিস্থিতির পরিবর্তন করতে পারব।’

এলবিএসএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী বলেন, ‘আমাদের পুঁজিবাজারের গ্রাহক ও বিনিয়োগকারীদের চিন্তাভাবনার ধরনকে ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করতে পারাটাই মূল উদ্দেশ্য। মার্কেটের পুরো ডাটাকে ক্যাপচার করার সক্ষমতা আমাদের আছে। জিডিপি, বৈদেশিক মুদ্রা ইত্যাদি অর্থনৈতিক সংকেতগুলোর সঙ্গে বাজার ও বিনিয়োগকারীদের তথ্য পরিমার্জন করে প্রতিদিনকার সিদ্ধান্তে আমাদের সহযোগিতা করবে এই এমওইউ। পুঁজিবাজারে দক্ষতার সঙ্গে শিক্ষার সংযোগ ঘটিয়ে ব্যবসা বা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরো গতিময় করতে পারাটাই আমাদের লক্ষ্য। আশা করি, আমরা আমাদের বাজারকে ভিন্ন পর্যায়ে নিয়ে যেতে পারব।’

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউআইইউর স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক মোহাম্মদ মূসা, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. হামিদুল হক, এলবিএসএলের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার সাফাত্‌ রেজাসহ প্রতিষ্ঠানটির অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন