ন্যাশনাল এইচআর সামিটের দ্বিতীয় আসরের পর্দা নামল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

‘এআই ব্যবহার করে বাংলাদেশকে রূপান্তরিত করা’—এ প্রতিপাদ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ন্যাশনাল এইচআর সামিটের দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয়েছে। গতকাল ঢাকার অদূরে বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে দিনব্যাপী এ আয়োজনে দেশের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর এইচআর পেশাজীবী ও বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যুব উন্নয়ন অধিদপ্তরের যুগ্ম সচিব এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালক (পরিকল্পনা) এমএ আখের। তিনি শিক্ষার্থীদের সেলফ এমপ্লয়মেন্টে উৎসাহিত করেন এবং আত্মনির্ভরশীল হওয়ার জন্য তার মন্ত্রণালয়ের বিভিন্ন প্রশিক্ষণ ও সুবিধার কথা তুলে ধরেন। পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গুরুত্ব তুলে ধরে শিক্ষার্থীদের তা কাজে লাগানোর আহ্বান জানান। 

দিনব্যাপী আয়োজনে পাঁচটি ভিন্ন কর্মশালায় দেশের ৫০ জনেরও বেশি শীর্ষস্থানীয় এইচআর পেশাজীবী অংশগ্রহণ করেন। এ সময় শিক্ষার্থীরা শিল্পপ্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সরাসরি মতবিনিময় ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

সামিটের আহ্বায়ক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক ড. তানভীর আবির বলেন, ‘আমাদের লক্ষ্য শিক্ষার্থীদের ভবিষ্যতের চাকরির বাজারের জন্য সঠিকভাবে গড়ে তোলা। ভবিষ্যতের পৃথিবী যেহেতু এআই-নির্ভর হবে, তাই এ সামিটের প্রতিপাদ্য এআইয়ের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। আমি আশা করি, শিক্ষার্থীরা এর মাধ্যমে অনেক কিছু শিখতে পেরেছে।’

এইচআর সামিটে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের (বিএসএইচআরএম) সভাপতি আরটিএন মোহাম্মদ মাশেকুর রহমান খান, ড্যাফোডিল ফ্যামিলির গ্রুপ সিইও ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের (সিডিসি) উপদেষ্টা ড. মোহাম্মদ নুরুজ্জামান, এএইচজেড অ্যাসোসিয়েটসের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার (দক্ষিণ অঞ্চল) সাইফ হোসেন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ ড. হামিদুল হক খান। এছাড়া সমাপনী বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এসএম মাহবুব উল হক মজুমদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন