ট্রাম্প-হ্যারিসের নির্বাচনী বিতর্ক

ইউক্রেন যুদ্ধের অবসান চান ট্রাম্প, ফলাফল নিয়ে বলেননি কিছুই

বণিক বার্তা অনলাইন

ছবি- এপি

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে রিপাবলিকান প্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার প্রথম ও সম্ভবত একমাত্র নির্বাচনী বিতর্কটি অনুষ্ঠিত হয়েছে। পেনসিলিভানিয়ায় স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে অনুষ্ঠিত এই বিতর্কে বেশ উত্তেজিতভাবে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ শেষ করার ইচ্ছের কথা জানান ট্রাম্প। কিন্তু, যুক্তরাষ্ট্রের মিত্র ইউক্রেনের জয় চান কিনা—এমন প্রশ্নের জবাব সরাসরি দিতে অস্বীকৃতি জানান ট্রাম্প। খবর এপি।

প্রেসিডেন্সিয়াল বিতর্কে ট্রাম্প দাবি করেন যে, ইউক্রেন যুদ্ধে ‘মিলিয়ন’ মানুষ মারা গেছে। যদিও জাতিসংঘের মতে, প্রায় আড়াই বছর আগে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে ১১ হাজার ৭০০ জন বেসামরিকের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও তিনি প্রমাণ ছাড়াই দাবি করেন, তার ডেমোক্রেটিক প্রতিপক্ষ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুদ্ধের কয়েক দিন আগে একটি কূটনৈতিক মিশনে ব্যর্থ হয়েছিলেন।

ট্রাম্পের এই মন্তব্য ইউক্রেন ও তার সমর্থকদের মধ্যে উদ্বেগ বাড়াতে পারে যে, হোয়াইট হাউসে ট্রাম্প ফিরে আসলে ইউক্রেন তার শক্তিশালী প্রতিবেশী রাশিয়ার সঙ্গে একটি পরাজয়মূলক শান্তি চুক্তিতে বাধ্য হতে পারে। পশ্চিমা মিত্র ইউক্রেন তার যুদ্ধ চালিয়ে যেতে মার্কিন সামরিক ও আর্থিক সাহায্যের উপর নির্ভরশীল, এবং যুক্তরাষ্ট্র যদি সেই সহায়তা প্রত্যাহার করে তবে রুশ বাহিনীর আক্রমণ প্রতিহত করতে মারাত্মক সমস্যায় পড়বে ইউক্রেন।

মঙ্গলবারের বিতর্কে ট্রাম্পকে এবিসি নিউজের মডারেটর ডেভিড মুইর প্রশ্ন করেন, তিনি কি চান ইউক্রেন এই যুদ্ধে জয়লাভ করুক। এবং, দুইবার ট্রাম্পকে সরাসরি উত্তর দেয়ার জন্য চাপ দেন। জবাবে ট্রাম্প বলেন, আমি চাই যুদ্ধ বন্ধ হোক। আমি জীবন বাঁচাতে চাই।

ট্রাম্প এরপর দাবি করেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মিলিয়ন মানুষ মারা যাচ্ছে।

ইউক্রেনের এই যুদ্ধে জয়লাভ করায় যুক্তরাষ্ট্রের স্বার্থ রয়েছে কিনা—মুইরের এ প্রশ্নের জবাবে সাবেক প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় স্বার্থ হলো এই যুদ্ধটি শেষ করা এবং দ্রুত সমস্যার সমাধান করা।

ট্রাম্প বারবার বলেছেন যে, তিনি নির্বাচিত হলে ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে একটি শান্তি চুক্তি সম্পন্ন করবেন। তবে সেটা কীভাবে করা হবে তা নিয়ে বলেননি ট্রাম্প। ইউক্রেনের সমর্থকদের আশঙ্কা হলো, ট্রাম্প যে ধরনের চুক্তির কথা বলছেন, তা ইউক্রেনের গণতান্ত্রিক সরকারকে রাশিয়ার কঠোর দাবি অনুযায়ী উল্লেখযোগ্য অঞ্চল ও সার্বভৌমত্ব ছেড়ে দিতে বাধ্য করবে।

বিতর্কে ইউক্রেন যুদ্ধের ইস্যুতে ট্রাম্পের দিকে আক্রমণের তীর ছোড়েন ডেমোক্রেটিক প্রার্থী ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প যে বলেন, এই যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাবে, তার কারণ হলো তিনি কেবল যুদ্ধটা ছেড়ে দেবেন। ট্রাম্প একজন একনায়কের সঙ্গে বন্ধুত্ব করছেন, যিনি আপনাকে দুপুরের খাবারের মতোই গিলে খেয়ে ফেলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন