ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সংস্কারপন্থী হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান। শুক্রবার অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কট্টরপন্থী ও পশ্চিমাবিরোধী হিসেবে পরিচিত সাঈদ জালিলির চেয়ে প্রায় ২৮ লাখ ভোট বেশি পান তিনি। নির্বাচনে ১ কোটি ৬৩ লাখ ভোট পেয়েছেন পেজেশকিয়ান। অন্যদিকে জালিলি পেয়েছেন ১ কোটি ৩৫ লাখ ভোট। এ দফায় ভোট পড়ার হার ছিল ৪৯ দশমিক ৮ শতাংশ।

প্রথম দফায় কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় এগিয়ে থাকা দুই প্রার্থী নিয়ে আবার দ্বিতীয়বারের মতো ভোট গ্রহণ হয়। প্রথম দফায় ৪২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন সংস্কারপন্থী পেজেশকিয়ান। আর ৩৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন কট্টরপন্থী সাঈদ জালিলি। 

এদিকে পরাজয় স্বীকার করে সাঈদ জালিলি বলেন, ‘জনগণের ভোটে যিনি নির্বাচিত তাকে অবশ্যই সম্মান করতে হবে। কেবল সম্মানই নয়, তাকে এগিয়ে যাওয়ার জন্য আমাদের সব শক্তি দিয়ে সমর্থন জানাতে হবে।’

নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান একটি বাস্তবধর্মী পররাষ্ট্রনীতি গ্রহণের কথা বলেছেন। সেই সঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির নীতিগুলোর বিরুদ্ধে অবস্থান না নেয়ার কথাও জানিয়েছেন। 

ইরানে আগামী বছরের জুনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল। তবে গত ১৯ মে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হলে পদটি শূন্য হয়ে পড়ে। ফলে আগাম নির্বাচনের বিকল্প ছিল না।

ইরানের পার্লামেন্টে ২০০৮ সাল থেকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরের হয়ে প্রতিনিধিত্ব করছেন মাসুদ পেজেশকিয়ান। ২০০১-০৫ সাল পর্যন্ত ইরানের স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সালে ইরাক-ইরান যুদ্ধে চিকিৎসক ও যোদ্ধা হিসেবে সম্মুখভাগে কাজ করেছেন।

পেশায় হৃদরোগ বিশেষজ্ঞ ৬৯ বছর বয়সী মাসুদ পেজেশকিয়ানকে পশ্চিমা বিশ্ব স্বাগত জানাবে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। পারমাণবিক কার্যক্রম নিয়ে ইরানের সঙ্গে পশ্চিমাদের চলমান উত্তেজনা নিরসনে মাসুদ পেজেশকিয়ান শান্তিপূর্ণ পন্থা অবলম্বন করবেন বলে আশা করছে পশ্চিমারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন