পিক্সেল নাইনে আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করবে গুগল

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

পরবর্তী প্রজন্মের পিক্সেল নাইন স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে পরিবর্তন আনার পরিকল্পনা নিয়েছে গুগল। পিক্সেল সিক্সে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নিয়ে ব্যবহারকারীদের সমস্যার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। আসন্ন পিক্সেল নাইন ও নাইন প্রোতে আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার করা হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে। খবর অ্যান্ড্রয়েড অথরিটি।

অন্যদিকে পিক্সেল নাইন প্রো ফোল্ডে সাইড মাউন্টেড ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট ম্যাপ করতে আল্ট্রাসনিক শব্দ তরঙ্গ ব্যবহার করে। এ পদ্ধতি আগের পিক্সেল ডিভাইসগুলোয় ব্যবহৃত অপটিক্যাল সেন্সরের তুলনায় আরো বেশি সুবিধা দেয়। 

যেমন আল্ট্রাসনিক সেন্সর স্ক্রিন প্রটেক্টর লাগানো অবস্থায়ও স্মার্টফোন ঠিকমতো কাজ করে। এ প্রযুক্তি ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট আরো ভালোভাবে ম্যাপিং করতে পারে। ফলে দ্রুত ও নির্ভরযোগ্য উপায়ে স্মার্টফোন আনলক করা যায়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আল্ট্রাসনিক সেন্সরটি কোয়ালকম থ্রি ডি সনিক জেন টু নির্ভর। এর স্ক্যানিংয়ের অংশটি আকারে বেশ বড়, যা নির্ভুলতার সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট আনলক প্রক্রিয়া ব্যবহারকারীর জন্য সহজ করে তোলে। এছাড়া আঙুল ভেজা থাকলেও নতুন এ সেন্সর কাজ করে। একই সেন্সর গ্যালাক্সি এস টুয়েন্টিফোর আল্ট্রায়ও ব্যবহার করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, পিক্সেল সিক্সের ব্যবহারকারীদের আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের খারাপ পারফরম্যান্সের তথ্য জানার পরই গুগল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রযুক্তিতে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। সর্বশেষ রিলিজ হওয়া পিক্সেল এইট স্মার্টফোনে ফেস আনলক সিস্টেম ব্যবহার করেছে, যা অন্ধকারেও নির্ভুলভাবে কাজ করতে সক্ষম বলে দাবি করেছে কোম্পানি। গুগল আশা করছে, নতুন পরিবর্তনটি পিক্সেল নাইন স্মার্টফোন ব্যবহার আরো আকর্ষণীয় করে তুলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন