অঘটন না হলে বাংলাদেশই সুপার এইটের অষ্টম দল

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি
Default Image

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতা করছে ২০টি দল। এই ২০ দল থেকে ৮টি উঠবে সুপার এইট পর্বে। এরই মধ্যে সাতটি দল সুপার এইটের টিকিট পেয়েছে। ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা সেরা আটে জায়গা করে নিয়েছে। সুপার এইটের লাইনআপ চূড়ান্ত হতে আর একটি দল প্রয়োজন। অষ্টম দলটি কোন দেশ, তা নির্ধারণ হয়ে যাবে সোমবার সকালে। এই দলটি বাংলাদেশ হওয়ার সম্ভাবনাই বেশি।

 

সোমবার ভোর ৫টা ৩০ মিনিটে নেপালের মুখোমুখি হবে টাইগাররা। সোমবার সাড়ে ৬টায় ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে শ্রীলংকা ও নেদারল্যান্ডস। নেপাল ম্যাচ থেকে ন্যূনতম এক পয়েন্ট পেলেই বাংলাদেশ উঠে যাবে সুপার এইটে। ‘ডি’ গ্রুপ থেকে এরই মধ্যে সুপার এইটে উঠে গেছে দক্ষিণ আফ্রিকা। ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ টেবিলের দুইয়ে, ২ পয়েন্ট নিয়ে তাদের পরেই নেদারল্যান্ডস। নেপাল ও শ্রীলংকা এরই মধ্যে বিদায় নিয়েছে।

 

বাংলাদেশ জিতলে কিংবা ম্যাচ পরিত্যক্ত হলেও উঠে যাবে সুপার এইটে। ডাচদের আশা টিকে থাকবে শুধু নেপালের কাছে বাংলাদেশ হেরে গেলে। তখন ডাচরা শ্রীলংকাকে হারিয়ে বাংলাদেশকে টপকে সুপার এইটে ওঠার সুযোগ পেতে পারে। তবে কাজটা অনেক কঠিন। কারণ, পয়েন্টে বাংলাদেশকে ধরে ফেলতে পারলেও নিট রানরেটেও সেটি করা কঠিন। বাংলাদেশের নিট রানরেট (প্লাস) ০.৪৭৮, ডাচদের (মাইনাস) ০.৪০৮। তাই শ্রীলংকাকে বড় ব্যবধানে হারিয়ে এই ব্যবধান ঘুচিয়ে সুপার এইটে ওঠা নেদারল্যান্ডসের জন্য অত্যন্ত কঠিনই।

 

সেন্ট ভিনসেন্টের আর্নস ভেল স্টেডিয়ামে খেলবে বাংলাদেশ ও নেপাল; সিংহিলজ-ডাচ ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ডে।

 

গ্রুপ পর্বে আর মোট চারটি ম্যাচ বাকি রয়েছে। সোমবার সকালে ‘ডি’ গ্রুপের নিষ্পত্তি হওয়ার পর সোমবার রাতে ‘সি’ গ্রুপ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে এরই মধ্যে ছিটকে পড়া নিউজিল্যান্ড, পরদিন সকালে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ আফগানিস্তান।

 

সুপার এইটে আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তানের সঙ্গে ‘গ্রুপ-ওয়ান’-এ যোগ দেবে বাংলাদেশ কিংবা নেদারল্যান্ডস। আর ‘গ্রুপ-টু’তে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন