চীনে চাহিদার তুলনায় ভুট্টা উৎপাদন বাড়বে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চীনে আগামী ১০ বছরের মধ্যে চাহিদার তুলনায় ভুট্টা উৎপাদন বাড়বে। দেশে এ শস্যপণ্যটির উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান দূর করতে এবং আমদানিনির্ভরতা কমাতে সক্রিয় পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। সম্প্রতি অনুষ্ঠিত আন্তর্জাতিক শস্য সম্মেলনে এ তথ্য জানিয়েছেন চীনের ন্যাশনাল গ্রেইন অ্যান্ড অয়েল ইনফরমেশন সেন্টারের মনিটরিং অ্যান্ড প্রেডিকশন ডিপার্টমেন্টের পরিচালক লি শেংজুন। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল। 

সম্মেলনে তিনি বলেন, ‘আগামী ১০ বছরের মধ্যে চীন ভুট্টা উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান কমাবে। উৎপাদনের মোট হার দেশের চাহিদাকে ছাড়িয়ে যাবে।’ 

এর আগে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবছরে চীনে ২৯ কোটি ২০ লাখ টন ভুট্টা উৎপাদন হতে পারে, যা গত বছরের তুলনায় ১ শতাংশ বেশি। অন্যদিকে এ সময় দেশটিতে এ পণ্যের অভ্যন্তরীণ চাহিদা হবে ৩১ কোটি ৩০ লাখ, যা আগের বছরের তুলনায় ২ শতাংশ বেশি। 

চীনে সাম্প্রতিক বছরগুলোয় গম ও ধানের উৎপাদন চাহিদাকে ছাড়িয়ে গেছে। তবে দেশটিতে এ সময় উৎপাদিত ভুট্টার উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান রয়েছে। এ ব্যবধান কমাতেই পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। 

চীন বিশ্বের বৃহত্তম ভুট্টা আমদানিকারক। দেশটিতে এ শস্যপণ্যের চাহিদাও সবচেয়ে বেশি। তাই চীনের অভ্যন্তরীণ সরবরাহ ও চাহিদার যেকোনো পরিবর্তন বিশ্ববাজারে ভুট্টার দাম ও সরবরাহে প্রভাব ফেলবে। 

এর আগে এক পূর্বাভাসে জানানো হয়েছিল, ২০২৪-২৫ অর্থবছরে দেশটিতে ২ কোটি ৩০ লাখ টন ভুট্টা আমদানি করা হতে পারে। এছাড়া গত বছরের মে মাস থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত চীন মোট ২ কোটি ৩৭ লাখ টন ভুট্টা আমদানি করেছে। এর মধ্যে প্রায় ৭১ শতাংশ অর্থাৎ ১ কোটি ৬৮ লাখ টন ভুট্টা ব্রাজিল থেকে আমদানি করেছে দেশটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন