সেন্টমার্টিনগামী রোগী বহনকারী স্পিড বোটে মিয়ানমার থেকে গুলি

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

ফাইল ছবি

কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার পথে একটি রোগী বহনকারী স্পিড বোটকে লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলির ঘটনা ঘটেছে। এতে কোনো হতাহত হয়নি। মঙ্গলবার (১১ জুন) সকাল ১০টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন যাত্রাকালে নাফ নদের মোহনায় নাইক্ষ্যংদিয়ায় এ ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শীর বরাতে বোট মালিক সমিতির সেক্রেটারি ছৈয়দ আলম জানান, টেকনাফ থেকে চিকিৎসা শেষে সেন্টমার্টিন ফেরার পথে একটি  স্পিডবোট লক্ষ্য করে গুলি করে। আগে মিয়ানমারের অভ্যন্তর থেকে গুলি করলেও আজ ছোট ডিঙি নৌকায় করে নদীতে নেমে গুলি করে। এ সময় স্পিড বোটে থাকা যাত্রীরা আতংকিত হয়ে পড়েন। পরে তারা সেন্টমার্টিনে নিরাপদে পৌঁছান।

এদিকে এর আগে, মিয়ানমারের সীমান্তবর্তী নাইক্ষ্যংদিয়া থেকে সেন্টমার্টিনগামী পণ্যবাহী ট্রলার এবং বাংলাদেশের নির্বাচনী কর্মকর্তাদের ওপর গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। ওই এলাকাটি বর্তমানে আরাকান আর্মির দখলে রয়েছে বলে জানা গেছে। এই গোষ্ঠীর সদস্যরাই গুলি ছুড়েছে বলে ধারণা করা হচ্ছে।

দ্বীপের বাসিন্দা অ্যাডভোকেট এম. কেফায়েত উল্লাহ জানান, গত ৫ জুন থেকে সেন্টমার্টিনের মানুষ শান্তিতে নেই। কোথাও আসা যাওয়া করতে পারছেন না। টেকনাফ থেকে খাদ্য সামগ্রী পর্যন্ত আনা নেয়া করা যাচ্ছে না। একদিকে গুলির আতংক অপরদিকে নিরাপত্তা ও খাদ্যের সমস্যা দেখা দিয়েছে।

দ্বীপের বাসিন্দারা জানান, গুলির আতংকে মানুষ দিশেহারা হচ্ছে অন্তত টেকনাফ যাওয়া আসায় কোস্টগার্ড ও বিজিবির টহল আগে পরে থাকলে মানুষ স্বাভাবিক চলাফেরা করতে পারতেন।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা  মোহাম্মদ আদনান চৌধুরী বলেন, ‌আজকেও মিয়ানমার সীমান্তে থেকে ট্রলারের ওপর গুলি বর্ষণ করেছে বলে অবহিত হয়েছি। বিষয়টি নিয়ে আমি সীমান্তে দায়িত্বে থাকা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। এসব ঘটনা নিয়ে আমরা কাজ করছি। আর দ্বীপের বাসিন্দাদের আতঙ্কিত না হতে অনুরোধ করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন