উচ্চ ফলনশীল বিনা-২৫ ধান চাষ হচ্ছে মিরসরাইয়ে

বণিক বার্তা প্রতিনিধি, মিরসরাই

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জামালপুর গ্রামে বিনা-২৫ ধানের প্রদর্শনী প্লট ছবি : নিজস্ব আলোকচিত্রী

চট্টগ্রামের মিরসরাইয়ে বিনা-২৫ ধানের পরীক্ষামূলক চাষাবাদ হয়েছে। উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর, সদর ইউনিয়নের তালবাড়িয়া ও দুর্গাপুর ইউনিয়নের রায়পুর গ্রামে এ জাতের ধানের প্রদর্শনী করা হয়েছে। উচ্চ ফলনশীল এ জাতের ধান প্রতি হেক্টরে উৎপাদন হয়েছে ৫ দশমিক ৯ টন। স্বল্পসময়ে ফলন ভালো হওয়ায় স্থানীয় কৃষকের মধ্যেও আগ্রহ দেখা দিয়েছে। বাসমতি চালের বিকল্প হিসেবে এ ধান চাষাবাদ চিকন চাল আমদানি কমাতে পারে বলে জানিয়েছে কৃষি অফিস।

মিরসরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় চলতি মৌসুমে মিরসরাইয়ে প্রথমবারের মতো বিনা-২৫ ধান আবাদ করা হয়েছে। প্রতিটি প্রদর্শনীতে পার্টনারশিপে একাধিক কৃষককে দুই একর জমির জন্য ২০ কেজি করে প্রণোদনা দেয়া হয়। পরীক্ষামূলক আবাদে এবার সুবিধাভোগী কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ সরবরাহ করা হয়েছিল। উপজেলায় চলতি বছর পরীক্ষামূলকভাবে দুই হেক্টর জমিতে বিনা-২৫ চাষ হয়েছে। হেক্টরপ্রতি উৎপাদন হয়েছে ৫ দশমিক ৯ টন।

হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর গ্রামের কৃষক পলাশ দত্ত জানান, দুই একর জমিতে তিনি ও বাবুল কান্তি মজুমদার, রাজু মজুমদার, সুমন চন্দ্র দে এবং কমল কান্তি দে পার্টনারশিপে পরীক্ষামূলকভাবে বিনা-২৫ চাষ করেছেন। ধানের ফলন ভালো হয়েছে। অন্যান্য জাতের তুলনায় বিনা-২৫ জাতে শীষপ্রতি ধানের পরিমাণও বেশি। বিঘাপ্রতি ২০-২৫ মণ ধান উৎপাদন হয়। পাশাপাশি ধানটির বাজার দাম বেশি হওয়ায় অধিক লাভ হবে।

স্থানীয় হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের মেম্বার মো. এমরানুল হক বলেন, ‘জামালপুর গ্রামের পাঁচ কৃষক পরীক্ষামূলকভাবে বিনা-২৫ জাতের ধান চাষ করে ভালো ফলন পেয়েছেন। বাসমতি চালের বিকল্প এ ধানের বাজার দাম বেশি হওয়ায় অনেকে চাষে আগ্রহ দেখাচ্ছেন।’

এ ব্যাপারে মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, ‘মিরসরাইয়ে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে দুই হেক্টর জমিতে বিনা-২৫ জাতের ধান চাষ হয়েছে। এতে হেক্টরপ্রতি ফলন হয়েছে ৫ দশমিক ৯ টন। উচ্চফলনশীল এ ধান প্রিমিয়াম কোয়ালিটির এবং সুগন্ধিযুক্ত। ধানটি আমাদের দেশে বাসমতি চালের বিকল্প হতে পারে। কৃষিকে বহুমুখীকরণ ও কৃষকের ভালো লাভের মাধ্যমে কৃষিকাজে উৎসাহিত করার লক্ষ্যে এ জাত আবাদে উৎসাহিত করা হচ্ছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন