বেসটেক টেলিকমের চেয়ারম্যান ও এমডিসহ তিনজনের নামে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বেসটেক টেলিকম লিমিটেডের চেয়ারম্যান তরিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক এনায়েত কবির ও বিটিআরসির উপপরিচালক (অর্থ ও রাজস্ব) হাসিবুল কবিরের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে ২ কোটি ৫৭ লাখ ১১ হাজার ১৩৪ মার্কিন ডলার বা ১৯৯ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৬২৯ টাকা পাচারের অভিযোগ আনা হয়েছে, যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। 

রোববার (২৬ মে) দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) পরিচালক জালাল উদ্দিন আহাম্মদ মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে মানিলন্ডারিং প্রতিরোধ আইন লঙ্ঘন করে ১৯৯ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৬২৯ টাকা মূল্যের দুই কোটি ৫৭ লাখ ১১ হাজার ১৩৪ মার্কিন ডলার বা অর্থপাচার করেছেন। এতে দেশের স্বার্থে আনয়নযোগ্য বৈদেশিক মুদ্রা বিদেশ থেকে বাংলাদেশে না এনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি সময়ের মধ্যে তারা এ মানিলন্ডারিং বা পাচার করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়। একই ঘটনায় বিটিআরসির দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা হাসিবুল কবিরও  সম্পৃক্ত ছিলেন।

অভিযোগের বিষয়ে বিটিআরসির উপপরিচালক (অর্থ ও রাজস্ব) হাসিবুল কবির বণিক বার্তাকে বলেন, ‘বেসটেকের বিরুদ্ধে বিটিআরসির মামলা ছিল। তাদের অপারেশন অফ করা হয়েছিল। লাইসেন্স বাতিল করা হয়েছিল। দুদকের মামলায় আমার নাম কেন? আমি জানি না। ডিসিশন মেকিংয়ের তো আমি কেউ না।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন