মেট্রোরেলের সেবার উপর ভ্যাট আরোপে অনড় এনবিআর

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

মেট্রোরেলের সেবার উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ না করার আবেদন জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব। তবে সে আবেদনের সাড়া না দিয়ে ভ্যাট আরোপে অনড় অবস্থানে রয়েছে এনবিআর। তারা বলছে, ১ জুলাই থেকেই ১৫ শতাংশ ভ্যাট বসবে। এর থেকে সরে আসা হচ্ছে না। 

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বণিক বার্তাকে বলেন, ‘আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। ১ জুলাই থেকেই ১৫ শতাংশ ভ্যাট বসবে। এর থেকে সরে আসা হচ্ছে না। বাজেটেও এই বিষয়ে আমাদের কোনো আলোচনা নেই। তবে, প্রধানমন্ত্রী কোনো সিদ্ধান্ত দিলে সেটা আমরা বাস্তবায়ন করবো। এছাড়া এই বিষয়ে আগের সিদ্ধান্তই থাকছে। 

এর আগে,  গত ১৯ মে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যানের কাছে মেট্রোরেলের সেবার উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ না করার আবেদন জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব।  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এ চিঠি পাঠিয়েছেন। 

চিঠিতে বলা হয়, মেট্রোরেল বাংলাদেশ রেলওয়ের শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকূল সার্ভিসের মত হলেও এটি মূলত গণপরিবহন যা প্রতিনিয়ত বাধাহীন চলাচলে মানুষের চাহিদা পূরণে সক্ষম। সে বিবেচনায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ ধারা ২৬ এর প্রথম তফসিলের দ্বিতীয় খন্ডের অনুচ্ছেদ ৫ (ক) অনুযায়ী রেলওয়ে রেলওয়ে সার্ভিসে সেবা প্রদানের মুসক বাধ্যতামূলক হলেও মেট্রোরেলের মত গণপরিবহণে মূসক অব্যাহতিযোগ্য। মেট্রোরেলের যাত্রীদের কোনো নির্দিষ্ট আসন ও বিন্যাস না থাকায় মেট্রোরেলের সেবার উপর মূসক আরোপ করা সমীচীন নয়।

চিঠিতে আরো বলা হয়, আগামী ১ জুলাই থেকে মেট্রোরেলের সেবার উপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করলে জনমনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। তাই অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর, দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, সময়সাশ্রয়ী, বিদ্যুৎচালিত, পরিবেশবান্ধব, দূরনিয়ন্ত্রিত ও অলাভজনক স্মার্ট গণপরিবহণ ব্যবস্থা মেট্রোরেলের সেবার উপর মূল্য সংযোজন কর আরোপ না করার বিষয়ে বিবেচনা করার অনুরোধ জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন