রোনালদোর ১১তম মেজর টুর্নামেন্ট

ক্রীড়া ডেস্ক

ছবি : বণিক বার্তা

বিশ্বকাপ ও ইউরো চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ক্যারিয়ারের ১১তম মেজর টুর্নামেন্ট খেলতে যাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাকে নিয়েই সম্প্রতি ইউরো-২০২৪ টুর্নামেন্টের স্কোয়াড ঘোষণা করেছে অন্যতম শিরোপাপ্রত্যাশী পর্তুগাল। 

সৌদি আরবের ক্লাব আল নাসেরে খেলা ৩৯ বছর বয়সী ফরোয়ার্ড রোনালদো পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার গৌরবের অধিকারী। তিনি এখন পর্যন্ত ২০৬টি ম্যাচ খেলে ১২৮ গোল করেছেন, এর মধ্যে ১০ গোল তিনি করেছেন এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে। ইরানের আলি দায়েইকে (১০৮ গোল) টপকে শীর্ষে উঠেছেন রোনালদো। ক্লাব ফুটবলে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার লিওনেল মেসি ১৮০ ম্যাচ খেলে ১০৬ গোল করে আছেন তালিকার তিনে। একশর বেশি গোল করেছেন এ তিনজনই। তবে তিনজনের মধ্যে বেশ নিরাপদ দূরত্বেই অবস্থান করছেন রোনালদো। হয়তো গোল সংখ্যা এবারের ইউরোয় আরো সংহত অবস্থানে নিয়ে যাবেন তিনি। 

২৪ দলের ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু হবে আগামী ১৪ জুন। ১৪ জুলাই ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এ আসরের। দলগুলোকে ছয়টি গ্রুপে ভাগ করা হয়েছে, যার প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। পর্তুগাল ‘এফ’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে তুরস্ক, চেক রিপাবলিক ও জর্জিয়ার সঙ্গে। লিপজিগে আগামী ১৮ জুন চেক রিপাবলিকের সঙ্গে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে রোনালদোর পর্তুগাল। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ১৪ জুলাইয়ের ফাইনালে কি থাকবে রোনালদোর পর্তুগাল?

পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজ তার ২৬ জনের স্কোয়াডে রোনালদোসহ মোট সাতজন ফরোয়ার্ড রেখেছেন। দল ঘোষণার সময় সংবাদ সম্মেলনে মার্টিনেজ বলেছেন, রোনালদোর বিশাল অভিজ্ঞতা আর গোলের প্রতি চোখ দলের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ। তার কথায়, ‘ক্রিস্টিয়ানো? বরং পরিসংখ্যান নিয়েই কথা বলা যেতে পারে। এ মৌসুমে ক্লাবের হয়ে ৪১ ম্যাচে ৪২ গোল করেছে। এটা প্রমাণ করে সে শারীরিকভাবে এখনো কতটা সামর্থ্যবান ও গোলমুখে কতটা মান নিয়ে সে হাজির হয়। এটা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজন।’

২০০৪ সালের ইউরোয় প্রথমবারের মতো খেলেছেন রোনালদো, ঘরের মাঠে অনুষ্ঠিত যে আসরের ফাইনালে গ্রিসের কাছে হেরে যায় তার দল। ২০১৬ সালে পর্তুগালকে ইউরো শিরোপা জিততে সাহায্য করেন রোনালদো এবং সেটাই ছিল রোনালদোর প্রথম মেজর কোনো শিরোপা। এরপর ২০১৮-১৯ মৌসুমে তিনি দেশের হয়ে নেশন্স লিগ শিরোপা জয় করেন।

মার্টিনেজের স্কোয়াডে ইংলিশ প্রিমিয়ার লিগেরই আছেন নয়জন। উলভারহ্যাম্পটনের হোসে সা, নেলসন সেমেদো ও পেত্রো নেতো জায়গা পেয়েছেন স্কোয়াডে। এছাড়া ম্যানইউর ব্রুনো ফার্নান্দেস ও দিওগো দালোত, ম্যানসিটির বার্নার্দো সিলভা ও রুবেন দিয়াস, ফুলহ্যামের হোয়াও পালিনহা এবং লিভারপুলের দিওগো জোটা আছেন মার্টিনেজের স্কোয়াডে।

মার্টিনেজের স্কোয়াডটা বৈচিত্র্যময়। এ স্কোয়াডে যেমন রয়েছেন ৪১ বছর বয়সী ডিফেন্ডার পেপে, তেমনি জায়গা করে নিয়েছেন তার পোর্তো সতীর্থ ২১ বছর বয়সী ফ্রান্সিসকো কনসিকাও। গত মার্চে স্লোভেনিয়ার বিপক্ষে পর্তুগালের জার্সিতে অভিষেক ঘটে কনসিকাওর। তিনি পর্তুগাল জাতীয় দলের সাবেক খেলোয়াড় সার্জিওর পুত্র।

তবে পর্তুগাল দলে সবটুকু আলো থাকবে রোনালদোর ওপরই। সম্ভবত এটাই তার ১১তম ও শেষ মেজর টুর্নামেন্ট। তবে রোনালদো বলেই হয়তো এখনই শেষ বলে দেয়াও ঝুঁকিপূর্ণ। ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপেও অনেকে রোনালদোর শেষ দেখে ফেলছিলেন। সাবেক কোচ ফার্নান্দো স্যান্টোসের লাইনআপ থেকে বাদও পড়ছিলেন তিনি। মূলত রোনালদো-পরবর্তী স্কোয়াড নিয়েই ভাবছিলেন কোচ। এরপর ম্যানেজমেন্টে পরিবর্তন এল এবং আল নাসেরে ভালো খেলার ফলে তিনি আরেকবার জাতীয় দলে ডাক পান। এতে তার সামনে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ আসে। 

পাঁচটি ইউরোর বাইরে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন রোনালদো। এ ১০টি মেজর আসরে তিনি অসংখ্য রেকর্ড গড়েছেন। আরো অনেক রেকর্ড হাতছানি দিচ্ছে তাকে। উয়েফার পরিসংখ্যান বলছে, সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে ইউরোয় গোল করার হাতছানি তার সামনে। এরই মধ্যে তিনি ইউরো চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ ১৪ গোলের মালিক। 

রোনালদোর সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ পেপে এ মৌসুমে পোর্তোর হয়ে দুর্দান্ত পারফর্ম করে ইউরোর দলে জায়গা করে নিয়েছেন। পোর্তো এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় খেলেছে। দলটির এ সফলতার পেছনে বড় অবদান ছিল পেপের। এছাড়া লিগে পোর্তো হয়েছে তৃতীয়, আর ২৬ মে পর্তুগিজ কাপের ফাইনালে স্পোর্টিং লিসবনের মুখোমুখি হবে পেপের দল। সব মিলিয়ে মৌসুমে মোট ৩৮টি ম্যাচ খেলেছেন তিনি।

অভিজ্ঞ ডিফেন্ডার পেপেকে নিয়ে কোচ মার্টিনেজ বলেন, ‘ড্রেসিংরুমে পেপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিশেষ করে সে যেভাবে জাতীয় দলের জার্সিতে দেশকে প্রতিনিধিত্ব করে। দলের মধ্যে তার মিথস্ক্রিয়া অনেক ভালো। সবচেয়ে বড় কথা, সে খুবই ফিট এবং দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন