জাবিতে ক্রিটিক্যাল অ্যাফেক্টিভ পেডাগোজি নিয়ে গবেষণা সম্মেলন শুরু

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

ছবি: বণিক বার্তা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের আয়োজনে দুদিনব্যাপী ক্রিটিক্যাল- অ্যাফেক্টিভ পেডাগজি ফর বাংলাদেশ: টিচিং ল্যাঙ্গুয়েজ, লিটারেচার, কালচারাল স্টাডিজ, অ্যান্ড কমিউনিকেশন ইন ইংলিশ স্টাডিজ শীর্ষক জাতীয় গবেষণা সম্মেলন শুরু হয়েছে। দেশের ইতিহাসে পোডাগোজি নিয়ে প্রথমবারের গবেষণা সম্মেলন হতে চলেছে এটি। 

২৪ মে (শুক্রবার) সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ে সিনেট হলে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলন শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ক্রিটিক্যাল অ্যাফেক্টিভ পেডাগোজি নিয়ে প্রথমবারের মত এ আয়োজনে আমরা গর্বিত। এ সম্মেলন মূলত আমাদের এ প্রতিষ্ঠানের শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনকে এগিয়ে নেয়ার প্রত্যয়কে পুর্নব্যক্ত করে। আমি বিশ্বাস করি, এ সম্মেলনে সারা দেশ থেকে স্কলার, শিক্ষক এবং পেশাজীবীরা একটি অর্থবহ সংলাপের জন্য একত্রিত হবেন।

এ সময় উপাচার্য পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীদের তথ্য সমৃদ্ধ, সহানুভূতিশীল এবং সামাজিকভাবে দায়িত্বশীল বিশ্ব নাগরিক গড়ে তোলার প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক ভূঁইয়া। অধ্যাপক মোজাম্মেল বলেন, দ্রুত পরিবর্তনশীল এ বিশ্বে ইংরেজি এখন শুধু একটি ভাষা নয় বরং এটি এখন একইসঙ্গে সুযোগে প্রবেশদ্বার, ক্ষমতায়নের হাতিয়ার এবং আন্তঃসাংস্কৃতিক অধ্যয়নের একটি মাধ্যম।

এ সম্মেলন ভবিষ্যতে ক্রিটিক্যাল অ্যাফেক্টিভ পেডাগোজির প্রেক্ষিত ও সম্ভাবনাগুলো দেখাতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক মাসরুর শাহিদ হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সভাপতি সাবেরা সুলতানা, সহযোগী অধ্যাপক ড. মোহম্মদ রায়হান শরীফসহ আরো অনেকে।

সম্মেলনে একাধিক প্লেনারি সেশনে ৯৮টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে এবং অংশগ্রহণ করবেন ১২০ জন গবেষক। এছাড়া ৪ জন কিনোট স্পিকার, ৪ জন প্লেনারি স্পিকার তাদের বক্তব্য তুলে ধরবেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডির শিক্ষার্থীরাও তাদের গবেষণা সারসংক্ষেপ তুল ধরবেন এ সম্মেলনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন