কোনো বিশেষ দেশের ওপর পোশাক শিল্পের বাজার নির্ভরশীল নেই: বস্ত্র ও পাটমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

ছবি : বণিক বার্তা

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, কোনো বিশ্ব মোড়ল কিংবা বিশেষ দেশের ওপর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার নির্ভরশীল নেই। বিজেএমইএ আজ সারা পৃথিবীতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার সৃষ্টি করেছে। যা এরই মধ্যে বিশাল বাজারে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা পাট ও চামড়াজাত শিল্পকে সে জায়গায় নিয়ে যেতে চাই।

বৃহস্পতিবার (২৩ মে) রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, কেন, কিভাবে পাটের ঐতিহ্য হারিয়ে গেছে আমরা সেটি হিসেব করতে চাই না। পাটের হারানো গৌরব ফেরাতে সারা দেশে ছুটে বেড়াচ্ছি। দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত তৈরি পোশাক। প্রধানমন্ত্রী চান পাট শিল্পকে অন্যতম রফতানি খাতে পরিণত করা। এ লক্ষ্যে আমরা পাট পণ্যের মেলা করছি, অপরদিকে ভালো পাট, ভালো বীজ উৎপাদন কিভাবে করা যায় তা নিয়ে কৃষকদের সঙ্গে মতবিনিময় করছি।

তিনি বলেন, আমাদের দেশের নারী-পুরুষ, তরুণরা সবাই আজ পাটপণ্যের দিকে মনোনিবেশ করেছে। এক সময় পোশাক শিল্পও ছোট ছিল। আজ সেটি দেশের প্রধান রফতানি খাতে পরিণত হয়েছে। আজকের উদ্যোক্তারা একদিন পাট পণ্যকে দেশের প্রধান রফতানি খাতে পরিণত করবে বলে আশা করছি। এ লক্ষ্যে নানা সহযোগিতা দিয়ে যাবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

মন্ত্রী আরো বলেন, আমরা সরকারের মন্ত্রণালয়গুলোকে অনুরোধ করেছি যেন বিভিন্ন সরকারি দফতর, শিক্ষাপ্রতিষ্ঠানে পাটপণ্যের ব্যবহার চালু করে। প্রধানমন্ত্রী পাট দিবসে ৬টি বন্ধ থাকা পাটকল চালু করেছেন। অবশিষ্ট বন্ধ থাকা পাটকলগুলো চালু করতে তাগিদ দেয়া হচ্ছে। আমরা পরিকল্পনা ও রুটিন মাফিক এগিয়ে যাচ্ছি। বহুমুখী পাটপণ্য মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাটজাত পণ্যের ৩৫টি স্টল রয়েছে। এর আগে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সভাপতিত্বে পাট খাত সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। এতে রংপুর-১ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু, রংপুর-৫ আসনের সংসদ সদস্য জাকির হোসেন সরকার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাছিমা জামান ববি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ, পাট অধিদপ্তরের মহাপরিচালক জিনাত আরা, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়াসহ অন্যরা বক্তব্য রাখেন। এ সময় পাট চাষীরা পাট উৎপাদন ও বিক্রির নানা সমস্যা তুলে ধরেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন