বাস স্টেশনে পড়ে থাকা চিত্রকর্মটির মূল্য সোয়া ৩ কোটি ডলার

বণিক বার্তা অনলাইন

ছবি : ক্রিস্টিস ইমেজেস লিমিটেড

‘দ্য রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’ - ইতালীয় রেনেসাঁর অন্যতম শিল্পগুরু টাইট্যানের এ চিত্রকর্ম চুরি হয়েছিল দুইবার। একবার তো বাসস্টপে পড়ে থাকা প্লাস্টিকের ব্যাগ থেকে উদ্ধার করা হয়েছিল। আগামী ২ জুলাই লন্ডনে নিলামে উঠতে যাচ্ছে চিত্রকর্মটি। এর  প্রারম্ভিক মূল্য ধরা হয়েছে ৩ কোটি ২০ লাখ ডলার।

সিএনএনের প্রতিবেদন থেকে জানা গেছে, ‘দ্য রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’ বিক্রির জন্য প্রকাশ্যে এনেছে বিখ্যাত নিলাম ঘর ক্রিস্টিস।

জুডিয়ার রাজা হেরোদ শিশু যিশুকে যখন হত্যা করতে চেয়েছিলেন সেই সময়ের চিত্র ফুটে উঠেছে এ চিত্রকর্মে। যেখানে আছে যিশু, মেরি ও জোসেফ মিসর ভ্রমণের সময় বিরতি নেয়ার দৃশ্য।  

চিত্রশিল্পী টাইট্যানের আসল নাম ছিল টিজিয়ানো ভেসেলিও। ১৬ শতকের প্রথম দিকে ‘দ্য রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’ চিত্রকর্মটি এঁকেছিলেন।

একটি ইংরেজ গির্জায় এক শতাব্দীরও বেশি সময় ধরে সাধারণ চিত্রকর্ম হিসেবে ঝুলে ছিল ‘দ্য রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’। এর ফ্রেম ছিল টাইট্যানের বিখ্যাত অনেক চিত্রকর্মের চেয়ে ছোট। যদিও শিল্প হিসেবে এর মূল্য সেগুলোকে ছাড়িয়ে যাওয়ার কথা।

বিভিন্ন সময়ে ইউরোপীয় অভিজাতদের হাতবদল হওয়া চিত্রকর্মটি ভিয়েনায় আসে। এরপর ফরাসি দখলদারিত্বের সময় ১৮০৯ সালে লুটে নেয় নেপোলিয়নের সৈন্যরা। যার ফলশ্রুতিতে ‘দ্য রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’-এর স্থান হয় প্যারিসে।

এক সংগ্রাহকের কল্যাণে এটি ১৮১৫ সালে আবার ভিয়েনায় ফিরে আসে। ইংল্যান্ডের উইল্টশায়ারে জন আলেকজান্ডার থাইনের হাতে পৌঁছানোর আগ পর্যন্ত এটি আরো অসংখ্য সংগ্রাহকের কাছে ছিল।

১৯৯৫ সালে চিত্রকর্মটি থাইনের বংশধরদের কাছ থেকে চুরি হয়েছিল। এর ৭ বছর পর শিল্পকর্ম গোয়েন্দা চার্লস হিল লন্ডনের একটি বাস স্টপ থেকে উদ্ধার করেন ‘রেস্ট অন দ্য ফ্লাইট ইন মিসর’।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন