জাপানের কোম্পানিগুলোর ৩২ বছরের মধ্যে সর্বোচ্চ বেতন বৃদ্ধির প্রস্তাব

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

জাপানের সাম্প্রতিক মজুরি আলোচনায় দেশটির শীর্ষ কোম্পানিগুলো মাসিক মজুরি ৫ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব করেছে, যা ৩২ বছরের মধ্যে সর্বোচ্চ। জাপানের সবচেয়ে বড় ব্যবসায়িক লবি গ্রুপ জাপান বিজনেস ফেডারেশনের (কেইডানরেন) এক জরিপে এ তথ্য উঠে এসেছে। মূলত জাপানে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি ও দক্ষ শ্রমিকদের ঝড়ে পড়া এড়াতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। খবর জাপানটুডে।

জরিপের প্রাথমিক হিসাব অনুসারে, মাসিক মজুরি গড়ে ৫ দশমিক ৫৮ শতাংশ বাড়িয়ে ১৯ হাজার ৪৮০ ইয়েন (১৪১ ডলার) করার প্রস্তাব করা হয়েছে। এটি ১৯৯২ সালে ডাটা ট্র্যাকিং শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ। জাপান বিজনেস ফেডারেশন বা কেইডানরেন ২২টি খাতের ২৪৪টি সদস্য কোম্পানির মধ্যে জরিপটি পরিচালনা করেছে। যার মধ্যে ১৬টি খাতের ৮৯টি কোম্পানির কাছ থেকে মজুরি বৃদ্ধির বিষয়ে ইতিবাচক সাড়া পেয়েছেন।

জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নেতৃত্বাধীন সরকার কোম্পানিগুলোকে মজুরি বাড়ানোর জন্য চাপ দিয়ে আসছে। সরকারের মূল উদ্দেশ্য দেশটির দীর্ঘদিন ধরে চলতে থাকা মূল্যসংকোচনের অবসান ঘটিয়ে একটি ইতিবাচক মজুরি বৃদ্ধি ও মূল্যবৃদ্ধির চক্র তৈরি করা।

চলতি বছর প্রাথমিকভাবে ৫ শতাংশের বেশি মজুরি বৃদ্ধির জরিপ ফলাফল গত বছরের চূড়ান্ত মজুরি বৃদ্ধির ফলাফলকে ছাড়িয়ে গেছে। গত বছর ৩ দশমিক ৯৯ শতাংশ মজুরি বেড়ে ১৩ হাজার ৩৬২ ইয়েন হয়েছিল, যা ছিল দেশটির ৩১ বছরের মধ্যে কোম্পানিগুলোর সবচেয়ে বড় মজুরি বৃদ্ধি। আগামী জুলাই বা আগস্টে চূড়ান্তভাবে যদি ৫ শতাংশ মজুরি বাড়ানো হয়। তবে এটি হবে ১৯৯১ সালের পর প্রথমবারের মতো ৫ দশমিক ৬০ শতাংশ মজুরি বৃদ্ধি।

কেইডানরেনের এক কর্মকর্তা বলেন, ‘গত বছর থেকেই মজুরি বৃদ্ধির গতি বাড়ছে। আমরা আশা করি এ প্রবণতা আরো শক্ত হবে।’

সাম্প্রতিক সময়ে জাপানজুড়ে জীবনযাত্রার ব্যয় সংকট ও তীব্র শ্রমিক ঘাটতির মধ্যে অনেক কোম্পানি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের ইউনিয়নের সম্পূর্ণ দাবি পূরণ করেছে। টয়োটা মোটর করপোরেশন ১৯৯৯ সালের পর থেকে সবচেয়ে বড় বেতন ও মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। এছাড়া নিপ্পন স্টিল করপোরেশনও তার ইউনিয়নের দাবির চেয়ে বেশি মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। দেশটির শিল্প খাতের দিকে তাকালে দেখা যায়, ইস্পাত নির্মাতাদের গড়ে সবচেয়ে বেশি ১২ দশমিক শূন্য ৪ শতাংশ মজুরি বেড়েছে। এরপর ৬ দশমিক ৮৫ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থান রয়েছে মেশিনারি ও ধাতু নির্মাতারা এবং ৬ দশমিক শূন্য ৭ শতাংশ মজুরি বৃদ্ধি নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাহাজ নির্মাতারা।

ম্যানুফ্যাকচারারদের গড়ে মজুরি বেড়েছে ৫ দশমিক ৮৫ শতাংশ। যেখানে নন-ম্যানুফ্যাকচারারদের গড় মজুরি বেড়েছে ৪ দশমিক ৮৫ শতাংশ। অন্যদিকে দেশটির সবচেয়ে বড় শ্রমিক ইউনিয়ন জাপানি ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের পৃথক এক জরিপে একই তথ্য উঠে এসেছে। সংস্থাটির সর্বশেষ হিসাব অনুযায়ী, সদস্য ইউনিয়নগুলোর গড় মজুরি বেড়েছে ৫ দশমিক ১৭ শতাংশ। সংস্থাটি চলতি বছরের মজুরি আলোচনায় ৫ শতাংশ বা তার বেশি মজুরি বৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন