বিএসইসির পুরস্কার পেল ৮ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশের পুঁজিবাজারের সেরা আট মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রাজধানীর একটি হোটেলে গতকাল ‘‌পুঁজিবাজারে নারী ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার-২০২৩’-এর পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২০২৩ সালের পারফরম্যান্সের ভিত্তিতে স্টক ব্রোকার ও স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি—এ তিন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। 

স্টক ব্রোকার ও স্টক ডিলার ক্যাটাগরিতে প্রথম হয়েছে আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেড, দ্বিতীয় পুরস্কার পেয়েছে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ও এ ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে শান্তা সিকিউরিটিজ লিমিটেড।

মার্চেন্ট ব্যাংক ক্যাটাগরিতে এ বছর প্রথম হয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড, দ্বিতীয় পুরস্কার পেয়েছে ইসলামী ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও তৃতীয় হয়েছে সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড।

সম্পদ ব্যবস্থাপক বা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ক্যাটাগরিতে ২০২৩ সালে প্রথম পুরস্কার লাভ করেছে একাশিয়া এসআরআইএম লিমিটেড। এ ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

অনুষ্ঠানে বিএসইসির কর্মকর্তা ও কর্মচারীদের ২০২২-২৩ সালের জন্য তিনটি ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরস্কার দেয়া হয়েছে। দ্বিতীয়-নবম গ্রেড ক্যাটাগরিতে অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রকিবুর রহমান, ১০-১৬তম গ্রেড ক্যাটাগরিতে ব্যক্তিগত কর্মকর্তা সমীর ঘোষ ও ১৭-২০তম গ্রেডে অফিস সহায়ক মো. সুজন আলম বিজয়ী হয়েছেন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। ‌এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আব্দুর রহমান খান ও বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এর আগে প্রথমবারের মতো ‘স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার ২০২১’ পেয়েছিল পুঁজিবাজারের ১১ প্রতিষ্ঠান। ২০২১ সালের পারফরম্যান্সের ভিত্তিতে ২০২২ সালে দেয়া এ পুরস্কারের ক্ষেত্রে স্টক ব্রোকার ও স্টক ডিলার ক্যাটাগরিতে প্রথম হয়েছিল আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পেয়েছিল লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড এবং এ ক্যাটাগরিতে তৃতীয় হয়েছিল গ্রিন ডেল্টা সিকিউরিটিজ লিমিটেড।

মার্চেন্ট ব্যাংক ক্যাটাগরিতে ২০২১ সালে যৌথভাবে প্রথম হয়েছিল আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড। দ্বিতীয় পুরস্কার যৌথভাবে পেয়েছিল সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও সন্ধানী লাইফ ফাইন্যান্স লিমিটেড। সে সময় এ ক্যাটাগরিতে তৃতীয় পুরস্কার অর্জন করেছিল লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

সম্পদ ব্যবস্থাপক বা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ক্যাটাগরিতে ২০২১ সালে প্রথম পুরস্কার লাভ করেছিল শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। সে সময় এ ক্যাটাগরিতে দ্বিতীয় ও তৃতীয় হয়েছিল যথাক্রমে অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ও আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন