সপ্তাহের ব্যবধানে যশোরে সবজির দাম বেড়েছে

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

পাইকারি বাজারে সরবরাহ কম। এজন্য সবজির দাম বাড়ছে ছবি: ফাইল/নিজস্ব আলোকচিত্রী

যশোরে সব ধরনের সবজির দাম বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে সবজি দাম ১০-১৫ টাকা বেড়েছে। কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, অতিরিক্ত গরমে সবজি উৎপাদন কমেছে। পাইকারি বাজারেও সরবরাহ কম। এজন্য সবজির দামও বাড়ছে।

গতকাল বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৭০ টাকা। এছাড়া দেশী গাজর ১০০, লম্বা বেগুন ৮০, সাদা গোল বেগুন ৮০, কালো গোল বেগুন ৮০, শসা ৫০-৭০, উচ্ছে ৬০, করলা ৬০, কাঁকরোল ৮০-১০০, পেঁপে ৫০-৭০, ঢেঁড়স ৬০, পটল ৬০-১০০, চিচিঙ্গা ৬০-৮০, ধুন্দল ৬০-৮০, ঝিঙ্গে ৬০-৮০, বরবটি ৮০, কচুর লতি ৭০-৮০, কচুরমুখি ১৪০, সজনে ১৬০, কাঁচা মরিচ ১৬০ ও ধনেপাতা ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মানভেদে প্রতিটি লাউ ৭০ টাকা ও চালকুমড়া বিক্রি হচ্ছে প্রতি পিস ৬০ টাকা করে। এছাড়া প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৩০ টাকা। গত সপ্তাহেও অধিকাংশ সবজি কেজিতে ১০-১৫ টাকা কমে বিক্রি হয়েছে।

এদিকে যশোরে পেঁপের উৎপাদন বাড়লেও দাম কমেনি। এছাড়া হঠাৎ করে বেড়েছে কাঁচা মরিচের দাম।

যশোর আঞ্চলিক কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৬০৫ হেক্টর জমিতে পেঁপের আবাদ করা হয়েছে। এর আগের মৌসুমে আবাদ হয়েছিল ৫৮৩ ও ২০২১-২২ মৌসুমে আবাদ করা হয়েছিল ৫৬০ হেক্টর জমিতে।

শহরের বড় বাজারের সবজি বিক্রেতা শংকর কুমার জানান, এক বছর ধরে বাজারে সব ধরনের সবজির দাম বেশি। বিশেষ করে পেঁপের ক্রেতাদের মধ্যে চাহিদা বেশি। বর্তমান বাজারে পেঁপে বিক্রি হচ্ছে মানভেদে ৫০-৭০ টাকা কেজি।

শহরের বকচরের বদিউজ্জামান বাদল বলেন, ‘বাজার থেকে সবসময়ই পেঁপে কেনা হয়। কিন্তু দিন যত যাচ্ছে ততই দাম বাড়ছে পেঁপের। শুধু পেঁপে নয়, সব ধরনের সবজির দামই বেড়েছে। এতে সংসার চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে।’

কাঁচামরিচের দাম কেন হঠাৎ করে বেড়ে যাচ্ছে জানতে চাইলে বিক্রেতা হারুন বলেন, ‘আমি খুচরা বিক্রি করি। তাই সঠিক করে বলতে পারছি না। তবে শুনেছি অতিরিক্ত গরমে নাকি গাছ মরে যাচ্ছে, তাই দামও বাড়ছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন