প্রকৌশল সংস্থার শীর্ষ পদে প্রকৌশলীদের বসানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত

দেশের প্রকৌশল সংস্থার শীর্ষ পদে প্রকৌশলীদের বসানোর দাবি জানিয়েছে পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)। সোমবার (৬ মে) এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নেতারা এ দাবি জানান।

লিখিত বক্তব্যে আইইবির সাধারণ সম্পাদক এস এম মঞ্জুরুল হক মঞ্জু বলেন, বিভিন্ন প্রকৌশল সংস্থার কাজ কারিগরি বিষয় সংশ্লিষ্ট বিধায় প্রকৌশল সংস্থাগুলোর চেয়ারম্যান, কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক সর্বোপরি সংস্থাগুলোর শীর্ষপদগুলোতে প্রকৌশলীর অভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, পল্লি বিদ্যুতায়ন বোর্ড, রাজউক ও বিসিআইসির শীর্ষ পদে ইতঃপূর্বে প্রকৌশলী থাকলেও বর্তমানে অ-প্রকৌশলীকে পদায়ন করা হয়েছে। তাই প্রকৌশল সংস্থা এবং কোম্পানিগুলোতে সার্বিক গতিশীলতা আনার লক্ষ্যে বিভিন্ন প্রকৌশল সংস্থা, বিদ্যুৎ বিভাগের আওতাধীন কোম্পানি, পেট্রোবাংলা ও বাংলাদেশ পেট্রোলিয়ম কর্পোরেশনের আওতাধীন কোম্পানি এবং মেট্রোরেলসহ অন্যান্য প্রকৌশল নির্ভর প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের পরিচালকসহ সর্বোপরি শীর্ষপদগুলোতে অ-প্রকৌশলী ব্যক্তিদের স্থলে প্রকৌশলীদের পদায়ন করতে হবে।  সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর এমপি। 

আইইবির প্রেসিডেন্ট আবদুর সবুরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট শাহাদাৎ হোসেন শিবলু, খন্দকার মঞ্জুর মোর্শেদ, মো. নুরুজ্জামান, কাজী খায়রুল বাশার, সহকারী সাধারণ সম্পাদক শেখ তাজুল ইসলাম তুহিন, অমিত  কুমার চক্রবর্তী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন