পরীক্ষামূলকভাবে রূপপুরের সঞ্চালন লাইন চালু

নিজস্ব প্রতিবেদক

ছবি : বাসস

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বগুড়া পর্যন্ত উচ্চ ক্ষমতাসম্পন্ন গ্রিড লাইন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ এ গ্রিডে গতকাল সফলভাবে বিদ্যুৎ সঞ্চালন করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পের পরিচালক ও পিজিসিবির প্রধান প্রকৌশলী মাসুদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। 

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, রূপপুর থেকে বগুড়া পর্যন্ত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইনে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সঞ্চালন করা হয়। এতে বড় কোনো সমস্যা পাওয়া যায়নি। রূপপুর প্রকল্পের জন্য লাইনটি নির্মাণ করা হলেও পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালন করেছে নির্মাণকারী প্রতিষ্ঠান পিজিসিবি। লাইন হস্তান্তরের আগে পিজিসিবি ও রূপপুর কর্তৃপক্ষ যৌথভাবে বিদ্যুৎ সঞ্চালন করবে।

পাবনা, নাটোর ও বগুড়া দিয়ে নবনির্মিত বিদ্যুতের এ সঞ্চালন লাইন থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে পিজিসিবি। সতর্কীকরণ এক বিজ্ঞপ্তিতে কোম্পানিটি জানিয়েছে, পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বগুড়া (পশ্চিম) ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ ‘৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইন’ নির্মাণকাজ শেষ হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা থেকে নবনির্মিত লাইনটি সার্বক্ষণিকভাবে চালু থাকবে। এ অবস্থায় নবনির্মিত ৪০০ কেভি সঞ্চালন লাইনের টাওয়ারে আরোহণ, গবাদিপশু বাঁধা, টাওয়ারে রশি বেঁধে কাপড় শুকানো, লাইনের নিচে ও পাশে বাঁশঝাড় ও বড় গাছ রোপণসহ ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত থাকতে অনুরোধ করা হচ্ছে। একই সঙ্গে সবাইকে ৪০০ কেভি সঞ্চালন লাইন থেকে নিরাপদ (উভয় পাশে ২৩ মিটার) দূরত্বে থাকতে অনুরোধ করা হচ্ছে। উচ্চ ভোল্টেজের এ সঞ্চালন লাইন বা টাওয়ারের সংস্পর্শে এসে কেউ বিদ্যুতায়িত হলে পিজিসিবি কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

পিজিসিবির প্রকল্প কর্মকর্তা মো. মাসুদুল ইসলাম জানান, রূপপুরের প্রথম ইউনিটে উৎপাদিত বিদ্যুৎ সঞ্চালনের জন্য ৬০ কিলোমিটার রূপপুর-বাঘাবাড়ী লাইন, ১০২ কিলোমিটার রূপপুর-বগুড়া লাইন ও ১৪৪ কিলোমিটার রূপপুর-গোপালগঞ্জ গ্রিড লাইন নির্মাণ হচ্ছে। এর মধ্যে রূপপুর-গোপালগঞ্জ লাইন চালু করতে পদ্মা নদীতে নির্মাণ করতে হবে দুই কিলোমিটার লাইন। এর আগে রূপপুর-বাঘাবাড়ী লাইনে পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালন করা হয়। নির্মাণের অবশিষ্ট কাজ শেষ করে আগামী অক্টোবরের মধ্যে এ তিন গ্রিড লাইন হস্তান্তর করা হবে।

রূপপুরে দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ সঞ্চালন হবে ১৪৭ কিলোমিটার দীর্ঘ রূপপুর-ঢাকা লাইনে। এর মধ্যে ১৪ কিলোমিটার যমুনা নদী পারাপারের কাজ রয়েছে। 

এদিকে সব প্রস্তুতি শেষ হলে আগামী ডিসেম্বরে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন শুরু হবে। সেখানকার উৎপাদিত বিদ্যুৎ শুরুর দিকে সঞ্চালন করা হবে রূপপুর-বাঘাবাড়ী লাইনের মাধ্যমে। এ সময় রূপপুর-বগুড়া লাইনটিও কার্যকর রাখা হবে প্রয়োজন অনুযায়ী ব্যবহারের জন্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন