দেশে ফিরেছেন মিয়ানমার ও ভারতে আটক ১৮৬ বাংলাদেশী

বণিক বার্তা প্রতিনিধি I ব্রাহ্মণবাড়িয়া ও কক্সবাজার

ছবি : বণিক বার্তা

মিয়ানমার ও ভারত থেকে কারাভোগ শেষে দেশে ফিরেছেন ১৮৬ বাংলাদেশী। গতকাল তাদের ফেরত পাঠানো হয়। তাদের মধ্যে ১৭৩ জন জাহাজে করে মিয়ানমার থেকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বাঁকখালী নদীর মোহনায় বিআইডব্লিউটিএ ঘাটে এসে পৌঁছান। বাকি ১৩ জন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দেশে ফেরেন।

জানা গেছে, মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতোয়ে কারাগার থেকে গত মঙ্গলবার ১৭৩ বাংলাদেশী রওনা হন। তাদের নিয়ে দেশটির জাহাজ গতকাল দুপুরে বাংলাদেশের সমুদ্রসীমায় পৌঁছায়। তাদের মধ্যে ১২৯ জন কক্সবাজার, ৩০ জন বান্দরবান, সাতজন রাঙ্গামাটির এবং খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে বাসিন্দা রয়েছেন।

অন্যদিকে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন আরো ১৩ বাংলাদেশী। তারা ভারতের ত্রিপুরা রাজ্যসহ বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হন। এরপর দেশটির আদালতের নির্দেশে প্রাপ্ত সাজাভোগ করেন। এরপর স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী তাদের নিজ দেশে ফেরার জন্য ভারত সরকারের অনাপত্তিপত্র সংগ্রহ করেন আগরতলায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনার।

বাংলাদেশ নিযুক্ত ত্রিপুরার সহকারী হাইকমিশনার ওমর শরীফ জানান, ফেরত আসা ১৩ জনের মধ্যে তিনজন অবৈধভাবে ভারতে বসবাস করছিল। বাংলাদেশে ফেরার পথে বিএসএফের হাতে আটক হয়। বাকি ১০ জন খাগড়াছড়ি সীমান্ত দিয়ে বিনা পাসপোর্টে ভারতে প্রবেশ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন