সিরাজগঞ্জে হিটস্ট্রোকে দুজনের মৃত্যু

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

ফাইল ছবি

সিরাজগঞ্জে প্রচণ্ড গরমের মধ্যে মাঠে কৃষি কাজ করতে গিয়ে হিটস্ট্রোকে দুজন কৃষকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রামে চরে কৃষক পেয়ার আলী ব্যাপারীর (৭৫) মৃত্যু হয়। এর আগে সকালে জেলার তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের কালুপাড়ায় মাঠে কৃষি কাজ করতে গিয়ে কৃষক আফসার আলীর (৬৫) মৃত্যু হয়।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, মঙ্গলবার সকালে আফসার আলী বাড়ি থেকে মাঠে কৃষি কাজের জন্য বের হন। কাজ করতে করতেই তীব্র গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

কাজিপুরের গান্ধাইল ইউনিয়ন পরিষদ সদস্য (ইউপি মেম্বার) আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করে বলেন, মঙ্গলবার দুপুরে বৃদ্ধ পেয়ার আলী তার কৃষি জমি দেখার জন্য যমুনায় জেগে ওঠা চরের মধ্যে যায়। পরে প্রচণ্ড রোদে সে অসুস্থতাবোধ করে চরের মধ্যে বালির ওপর পড়ে হিটস্ট্রোকে মারা যান।

এদিকে তিনদিন ধরে সিরাজগঞ্জে এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা প্রবাহিত হয়েছে। তাড়াশ আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রোববার (২১ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস যা এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা। সোমবার (২২ এপ্রিল) তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শাহজাদপুরের বাঘাবাড়ি আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২০ এপ্রিল ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় যা এ যাবৎকালের সর্বোচ্চ। এ স্টেশনে ২১ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২২ এপ্রিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, কয়েকদিন ধরেই সিরাজগঞ্জে মাঝারি তাপদাহ বয়ে চলছে। এপ্রিল মাসজুড়েই এ তাপপ্রবাহ থাকবে। তাড়াশে আবহাওয়া অফিস চালুর পর গত রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাঘাবাড়ি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোস্তফা কামাল বলেন, বাঘাবাড়িতে ২০ এপ্রিল সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় যা ছিল এ অঞ্চলে এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন