ব্লক মার্কেটে ৩১ কোম্পানির ৭৩ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ব্লক মার্কেটে ৩১ কোম্পানির মোট ৭৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্যানুসারে, ব্লক মার্কেটে গতকাল সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয় প্রাইম ব্যাংকের। ব্যাংকটির ২ কোটি ২০ লাখ শেয়ার মোট ৪৯ কোটি ৬ লাখ টাকায় লেনদেন হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ওরিয়ন ইনফিউশনের। গতকাল কোম্পানিটির ২ লাখ ২৪ হাজার ৪১ শেয়ার ১১ কোটি ২ লাখ টাকায় লেনদেন হয়। তৃতীয় সর্বোচ্চ ৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজের। 

এছাড়া গতকাল ব্লক মার্কেটে আইসিবি এমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১ কোটি ৫৫ লাখ টাকার ইউনিট লেনদেন হয়েছে। এদিন বিচ হ্যাচারির ২ লাখ ১১ হাজার ৭৫০ শেয়ার ১ কোটি ৩৬ লাখ টাকায় লেনদেন হয়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঈদুল ফিতরের পর গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক ঊর্ধ্বমুখী ছিল। গতকাল ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৭৫ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৬৫৪ পয়েন্ট। 

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৮২ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৩৯ পয়েন্ট।

ডিএসইতে গতকাল ৫৭৫ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৭৮ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত ছিল ৬০টির বাজারদর। 

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বীকন ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ইনফিউশন, পাওয়ার গ্রিড, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, নাভানা ফার্মাসিউটিক্যালস ও প্রাইম ব্যাংকের শেয়ারের। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৬ দশমিক ৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ শতাংশ দখলে ছিল ব্যাংক খাতের। ১০ দশমিক ৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল খাদ্য খাত। মোট লেনদেনের ৯ দশমিক ৮ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত। আর প্রকৌশল খাতের দখলে ছিল লেনদেনের ৯ দশমিক ৭ শতাংশ। 

গতকাল ডিএসইতে টেলিকম ও বিবিধ বাদে সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল প্রযুক্তি, পাট, প্রকৌশল ও আর্থিক প্রতিষ্ঠান খাত। খাতগুলোয় রিটার্ন এসেছে যথাক্রমে ১ দশমিক ৮ শতাংশ, ১ দশমিক ৭ শতাংশ, ১ দশমিক ৫ শতাংশ ও ১ দশমিক ৪ শতাংশ। 

এদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৬৯৭ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৬৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৬ হাজার ১২৫ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত ছিল ২৭টির বাজারদর। গতকাল সিএসইতে ১১ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন