আগামী তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়েছে

বণিক বার্তা প্রতিনিধি I চুয়াডাঙ্গা

ছবি : বণিক বার্তা

সারা দেশে গতকালও অব্যাহত ছিল তাপপ্রবাহ। এর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। আবহাওয়া অধিদপ্তরের গতকাল সন্ধ্যা ৬টায় প্রকাশিত তথ্য অনুযায়ী, জেলাটিতে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া যশোরেও গতকাল তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। সারা দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া এ তাপপ্রবাহ পরবর্তী তিনদিন (গতকাল সন্ধ্যা ৬টা থেকে) অব্যাহত থাকবে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় গরমের সঙ্গে অস্বস্তি বাড়বে বলেও পূর্বাভাসে জানিয়েছে সংস্থাটি। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অন্যদিকে চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা এবং রাজশাহী বিভাগের বাকি এলাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

খুলনা বিভাগে এ তাপপ্রবাহ এখন সবচেয়ে তীব্র রূপ ধারণ করেছে। গত ক’দিনে সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে এ বিভাগের চুয়াডাঙ্গায়। গতকাল এখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যশোরে তা রেকর্ড হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ৪১ ডিগ্রি সেলসিয়াস ছিল বাগেরহাটের মোংলায়। এছাড়া দিনের সর্বোচ্চ তাপমাত্রা খুলনায় ছিল ৪০ দশমিক ৭, কুষ্টিয়ার কুমারখালীতে ৪০ দশমিক ২ ও সাতক্ষীরায় ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। 

তীব্র গরমে দুর্বিষহ জীবনযাপন করছে সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার মানুষ। জেলার বিভিন্ন সড়কের ফুটপাতভিত্তিক ছোট ছোট দোকানপাট বন্ধ রয়েছে। চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা। আয় কমে গেছে নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, রিকশা-ভ্যানসহ যাত্রীবাহী ছোট ছোট যানবাহন চালকদের। 

জীবননগর উপজেলার উথলী গ্রামের জহুরুল হক বলেন, ‘‌প্রচণ্ড গরমে মাঠে জমিতে কাজ করা অনেক কঠিন হয়ে পড়ছে। ভ্যাপসা গরমে বেশিক্ষণ মাঠে অবস্থান করা সম্ভব হচ্ছে না। ফসলের ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। জমিতে সেচ দেয়ার পরও মাটি শুকিয়ে যাচ্ছে।’ 

জেলায় চলমান তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা করছেন চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান। জেলায় তাপমাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ কুমিল্লা ও কিশোরগঞ্জ অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন