ঢাকায় ভিসা কেন্দ্র খুলল চীন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে ব্যবসা ও যোগাযোগ বৃদ্ধির প্রেক্ষাপটে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ঢাকায় আলাদা ভিসা কেন্দ্র চালু করেছে চীনা দূতাবাস। গতকাল সকালে ঢাকার বনানীতে প্রাসাদ ট্রেড সেন্টারে চীনা ভিসা কেন্দ্রের উদ্বোধন করেন দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

চীনা দূতাবাস জানিয়েছে, এ কেন্দ্র চালুর পর সাধারণ পাসপোর্টধারীদের আর দূতাবাসে যেতে হবে না। তবে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের দূতাবাসে গিয়েই ভিসার আবেদন জমা দিতে হবে।

ভিসা কেন্দ্র চালুর উদ্দেশ্য ব্যাখ্যা করে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ ও চীনের মধ্যে সব পর্যায়ে এবং সব খাতে নিবিড় যোগাযোগ হচ্ছে। বেশি বেশি বাংলাদেশী চীনে যাওয়ার আগ্রহ দেখাচ্ছেন এবং চীনা ভিসা পাওয়ার চাহিদা বাড়ছে।’ লোকবলের স্বল্পতা ও ভিসাপ্রাপ্তিতে দীর্ঘসূত্রতার পরও গত বছর প্রতিদিন গড়ে দেড় হাজার বাংলাদেশী চীনা ভিসার আবেদন করেছেন বলে তথ্য দেন রাষ্ট্রদূত। তিনি আরো বলেন, ‘‌ঢাকার এ কেন্দ্র নিয়ে বিশ্বব্যাপী চীনা ভিসা কেন্দ্রের সংখ্যা বেড়ে ১০৩টি হলো।’

২০২৩ সালের ১৫ জুন থেকে বাংলাদেশীদের জন্য ভিসা আবেদনের পুরো প্রক্রিয়া অনলাইনে নিয়ে আসার সুফল পাওয়ার কথাও অনুষ্ঠানে তুলে ধরেন ইয়াও ওয়েন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন