স্পট মার্কেট থেকে তিন কার্গো এলএনজি কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

স্পট মার্কেটের মাধ্যমে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের তিন প্রতিষ্ঠানের কাছ থেকে তিন কার্গো এলএনজি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ১ হাজার ২৫৬ কোটি ৯২ লাখ টাকা। গতকাল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি, প্রধানমন্ত্রীর কার্যালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি করে প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের ভিত্তিতে স্পট মার্কেট থেকে তিন কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মধ্যে সিঙ্গাপুরের ভিটল এশিয়ার কাছ থেকে এক কার্গো এলএনজি ৪১৮ কোটি ৫৯ লাখ টাকায় কেনা হবে। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ৯ দশমিক ৬৮ ডলার, যা আগে ছিল ৯ দশমিক ২৪ ডলার।

সিঙ্গাপুরের আরেক প্রতিষ্ঠান গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৪১০ কোটি ৬৬ লাখ টাকায় এক কার্গো এলএনজি কেনা হবে। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ৯ দশমিক ৫০ ডলার, যা আগে ছিল ৯ দশমিক ২৪ ডলার। সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো এলএনজি কিনতে ব্যয় হবে ৪২৭ কোটি ৬৭ লাখ টাকা। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ৯ দশমিক ৮৯ ডলার, যা আগে ছিল ৯ দশমিক ২৪ ডলার।

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১০ হাজার টন মসুর ডাল কেনার বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ১০২ কোটি ৭৫ লাখ টাকা। প্রতি কেজি ডালের দাম পড়বে ১০২ টাকা ৭৫ পয়সা, যা আগে ছিল ১০৪ টাকা ৭০ পয়সা। এক্ষেত্রে সেনা কল্যাণ সংস্থা ৫ হাজার টন ও নাবিল নাবা ফুডস লিমিটেড ৫ হাজার টন ডাল সরবরাহ করবে।

টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ১৬৮ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকায় কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৫২ টাকা ৯৮ পয়সা, যা আগে ছিল ১৫৫ টাকা ৯৭ পয়সা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় কনসাল্টিং সার্ভিস ফর ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট প্যাকেজের সেবা কেনার জন্য নির্বাচিত পরামর্শক ফার্মের সঙ্গে করা চুক্তির ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে এ প্রকল্পের ব্যয় ২৭ কোটি ৭ লাখ ৭১ হাজার ৩৬৬ টাকা বেড়ে ১৯৯ কোটি ২৪ লাখ ৭২ হাজার ৩৪৬ টাকায় দাঁড়িয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (দ্বিতীয় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় মূল অবকাঠামো কাজের নিয়োগকৃত ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশোধিত চুক্তি (মূল চুক্তির সঙ্গে অতিরিক্ত চুক্তি) সম্পাদনে পানিসম্পদ মন্ত্রণালয়ের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ২৪ কোটি ৬১ লাখ ৯৭ হাজার ৩২০ টাকা ব্যয় বেড়ে সংশোধিত চুক্তিমূল্য দাঁড়িয়েছে ১৮০ কোটি ৫ লাখ ৩২ হাজার ৫১৬ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন