কারিগরি ত্রুটিতে বিটিসিএলের ৪০ হাজার ডোমেইনে সেবা ব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ কোম্পানি বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) নিয়ন্ত্রিত তিনটি ডোমেইন সার্ভারে ত্রুটি দেখা দিয়েছে। ফলে বিটিসিএলের নিয়ন্ত্রণাধীন ডটকম ও ডটবিডির অনেক ওয়েবসাইটে সেবা ব্যাহত হয়েছে। তবে বিটিসিএল বলছে, ডটকম ও ডটবাংলায় কোনো সমস্যা নেই। সমস্যা তৈরি হয়েছে শুধু ডটবিডিতে। এমন ঘটনায় বিপাকে পড়েছেন এসব ওয়েবসাইটের গ্রাহকরা। গতকাল সকাল থেকে এসব ডোমেইন সার্ভার নিয়ন্ত্রিত বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছেন না।

ডোমেইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, বাংলাদেশের ভার্চুয়াল জাতীয় পরিচয়ের রুট ডোমেইন নেটওয়ার্ক সিস্টেমে (ডিএনএস) ত্রুটি দেখা দেয়। ফলে ডটগভডটবিডি, ডটকম, ডটবিডি ও ডটবাংলা এই তিন ডোমেইনে থাকা সরকারি-বেসরকারি ওয়েবসাইটগুলো অনলাইনে ‘আন অ্যাভেইলেবল’ দেখাচ্ছে। এতে গ্রাহকরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে এসব ডোমেইন ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোকে এ সমস্যায় পড়তে হচ্ছে।

বিটিসিএল সূত্রে জানা গেছে, বিটিসিএলের ডট বিডি ডোমেইন সার্ভিস সকাল ৮টা ৪০ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে ডটবাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে। ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।

জানতে চাইলে বিটিসিএলের জনসংযোগ প্রকাশনা শাখার জেনারেল ম্যানেজার মীর মোহাম্মদ মোরশেদ বলেন, ‘‌গতকাল সকালে বিটিসিএলের সার্ভারে সমস্যার সৃষ্টি হয়। যার কারণে ডটবিডি ডোমেইনের গ্রাহকরা ওয়েবসাইটে ঢুকতে পারছেন না। এতে সরকারি-বেসরকারি সংস্থার ওয়েবসাইটে সমস্যার সৃষ্টি হয়েছে। ত্রুটি সারাতে বিটিসিএলের সিস্টেম শাখা কাজ করছে। খুব দ্রুতই গ্রাহকদের যথারীতি সেবা প্রদান করা সম্ভব হবে।’

বিভিন্ন সরকারি ও বেসরকারি ওয়েবসাইটের কার্যক্রম বিঘ্নিত হওয়ায় গ্রাহকদের কাছে সাময়িক অসুবিধার জন্য বিটিসিএল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে। শিগগিরই এ সেবা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে জানিয়েছে কোম্পানিটি।

বিটিসিএলে বর্তমানে ডটবিডিতে জাতীয় ওয়েবসাইটসহ প্রায় ৪০ হাজার ডোমেইন রয়েছে। শুধু জাতীয় ওয়েব পোর্টালের সঙ্গেই রয়েছে সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের ২৫ হাজার ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন