কৃষকের দামে তরমুজ মিলবে রাজধানীর পাঁচ স্থানে

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

‘কৃষকের পণ্য, কৃষকের দামে’ এ স্লোগানে বাংলাদেশ এগ্রি ফার্মার্স অ্যাসোসিয়েশনের (বাফা) ব্যবস্থাপনায় রাজধানীর পাঁচ স্থানে তরমুজ বিক্রি করা হবে।

আগামীকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) এসব স্থানে কৃষক সরাসরি তার উৎপাদিত তরমুজ বিক্রি করবেন। স্থানগুলো হলো- খামারবাড়িতে বঙ্গবন্ধু চত্বর, উত্তরা ১১ নম্বর সেক্টরের জমজম টাওয়ার, সচিবালয়ের সামনে আব্দুল গণি রোড, মোহাম্মদপুরের জাপান গার্ডেন এবং পুরান ঢাকার নয়াবাজার। পরবর্তীতে এর পরিসর আরো বাড়ানো হবে।

কৃষকের দামে ৫ কেজির বেশি ওজনের তরমুজ ১০০ টাকা, ৭ কেজির বেশি ওজনের তরমুজ ১৫০ টাকা, ৯ কেজির বেশি ওজনের তরমুজ ২০০ টাকা, ১১ কেজির বেশি ওজনের তরমুজ ২৫০ টাকায় পিস হিসাবে বিক্রি করা হবে।

বাফার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কৃষক দাম পাচ্ছে না, আবার ভোক্তা বেশি দামে কিনে খাচ্ছেন’- এরকম খবর এখন গণমাধ্যমে নিত্যনৈমিত্তিক বিষয়। বিগত কয়েক দিন ধরেও আমরা গণমাধ্যমে দেখছি যে বেগুন, লাউ, মুলাসহ বিভিন্ন শাকসবজি কৃষক ও উৎপাদক পর্যায়ে খুবই কম দামে বিক্রি হচ্ছে; বিপরীতে ঢাকায় ভোক্তা পর্যায়ে দাম অনেক বেশি। এমন পরিস্থিতিতে, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস, কৃষক যেন তার উৎপাদিত পণ্য বিক্রি করে ন্যায্যমূল্য পায় এবং ভোক্তারাও যাতে সুলভমূল্যে পণ্য কিনতে পারেন- এ লক্ষ্যে বাংলাদেশ এগ্রি ফার্মার্স এসোসিয়েশন (বাফা) কৃষকের খেতের তরমুজ সরাসরি ভোক্তার হাতে তুলে দেয়ার এই উদ্যোগ গ্রহণ করেছে।

২৭ রমজান পর্যন্ত উদ্যোগটি চলবে। পরবর্তীতে বাজার পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন