সিএসই-৩০ সূচক সমন্বয়

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ সূচক চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে ১০টি কোম্পানি যুক্ত এবং আগের ১০টি কোম্পানি বাদ দেয়া হয়েছে। ২১ মার্চ থেকে এটি কার্যকর হবে।

নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো আমরা নেটওয়ার্কস, ব্র্যাক ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স পিএলসি, নাভানা সিএনজি, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক ও সামিট পাওয়ার।  

সূচক থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো এপেক্স ফুডস, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি, বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, গ্লোবাল ইসলামী ব্যাংক, জিপিএইচ ইস্পাত, ইসলামী ব্যাংক বাংলাদেশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও ইউনিয়ন ব্যাংক।

নতুন করে যুক্ত ১০ কোম্পানিসহ ৩০ কোম্পানি হলো আমরা নেটওয়ার্কস, এপেক্স ফুটওয়্যার, বাংলাদেশ শিপিং করপোরেশন, বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইস্টার্ন হাউজিং, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক, ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল কোম্পানি, লাফার্জহোলসিম বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, নাভানা সিএনজি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, পপুলার লাইফ, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্কয়ার ফার্মা, সামিট অ্যালায়েন্স পোর্ট, সামিট পাওয়ার, দি একমি ল্যাবরেটরিজ, দ্য প্রিমিয়ার ব্যাংক, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস ও উত্তরা ব্যাংক।

উল্লেখ্য, সিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের প্রায় ২১ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন