রাফায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ১০০

বণিক বার্তা ডেস্ক

নিহত শিশুর জন্য শোক। গতকাল গাজার রাফা শহরের একটি হাসপাতালের মর্গে ছবি : এপি

ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফা শহরে গতকাল ভোরে ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ প্রায় ১০০ জন নিহত হয়েছেন। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর বাস্তুচ্যুত লাখো ফিলিস্তিনির আশ্রয়স্থল হয়ে উঠেছিল রাফা। সেখানেও স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। তবে এ উদ্বেগ উপেক্ষা করে রাফায় স্থল অভিযান চালাতে অনড় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু।

গত সপ্তাহে বেনয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি তার সেনাদের রাফা অভিযানের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে রাফা থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে আনার পরিকল্পনা গ্রহণ করতে ইসরায়েলি সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

স্থল অভিযান শুরুর আগে রাফা শহরে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। গতকাল শহরের পূর্ব দিকের একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ২৫ জন নিহত হয়। আহত হন বেশ কয়েকজন।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সূর্য ওঠার আগে জনাকীর্ণ শহরটিতে ইসরায়েল ভারী বিমান হামলা চালিয়েছে। এতে প্রায় ১০০ লোক নিহত হয়েছে।

এদিকে রাফা শহরে ইসরায়েলের সামরিক অভিযান চালানো ঠিক হবে না বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুকে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। গাজা উপত্যকার অন্য এলাকাগুলোয় অনবরত ইসরায়েলি হামলা চলার কারণে মিসরের সীমান্তবর্তী রাফা শহরটি ফিলিস্তিনিদের জন্য শেষ আশ্রয়স্থল হয়ে উঠেছে। তবে শহরটিতেও নেতানিয়াহু অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর প্রকাশ হওয়ার পর যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং অনেক দেশের সরকার উদ্বেগ জানিয়েছে। রাফা শহরে এখন ১৪ লাখের মতো মানুষ বসবাস করছে। অনেকে তাঁবুতে থাকে। সেখানে খাবার, পানি ও ওষুধের ঘাটতি আছে।

এর মধ্যে রোববার সকালে নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেন বাইডেন। এ ফোনালাপ প্রসঙ্গে হোয়াইট হাউজ থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘রাফা শহরে আশ্রয় নেয়া ১০ লাখের বেশি মানুষের নিরাপত্তা নিশ্চিতের জন্য বিশ্বাসযোগ্য ও কার্যকর পরিকল্পনা গ্রহণ করা ছাড়া শহরটিতে অভিযান চালানো ঠিক হবে না।’

জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তা বলেছেন, বর্তমান পরিস্থিতিতে ওয়াশিংটন রাফায় সামরিক অভিযান পরিচালনা করাকে সমর্থন নাও করতে পারে। কারণ শহরটির জনসংখ্যার ঘনত্ব বেশি। বেসামরিক মানুষের কোথাও যাওয়ার জায়গা নেই।

ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, রাফায় রোববার রাতের অভিযানের সময় হামাসের হাতে থাকা দুই ইসরায়েলি জিম্মিকে মুক্ত করা হয়েছে। ফার্নান্দো সিমন মারমান ও লুইস হার নামের ওই দুজনের শারীরিক অবস্থা ভালো আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন