তিন ফরম্যাটেই ক্রিকেট দলের অধিনায়ক শান্ত

ক্রীড়া ডেস্ক

ছবি : বণিক বার্তা

কৃতী ব্যাটার নাজমুল হোসেন শান্তকে তিন ফরম্যাটেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক করা হয়েছে। গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তিনি সাকিব আল হাসানের জায়গা নেবেন। শান্ত বর্তমানে সিলেট স্ট্রাইকার্সের হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলছেন। গতকাল বৈঠক শেষে সন্ধ্যায় বিসিবির সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে এ বিষয়ে ব্রিফ করেন। 

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে প্রথমবার বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পান শান্ত। এরপর বিশ্বকাপ চলাকালে সাকিবের অনুপস্থিতিতে শেষ দিকে কয়েকটি ম্যাচে তিনি বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন। বিশ্বকাপের পরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এবং এর পরপর নিউজিল্যান্ড সফরে সীমিত ওভারের সিরিজে শান্তর কাঁধেই ছিল নেতৃত্বভার। এবার আর ‘ভারপ্রাপ্ত’ হিসেবে নয়, স্থায়ীভাবেই তিন ফরম্যাটে তিনি বাংলাদেশ দলের অধিনায়ক হলেন।

২৫ বছর বয়সী শান্ত বাংলাদেশের হয়ে ২৫টি টেস্ট, ৪২টি ওয়ানডে ও ২৮টি টি২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৫টি সেঞ্চুরিতে ১ হাজার ৪৪৯ রান এবং ওয়ানডেতে ২ সেঞ্চুরিতে ১ হাজার ২০২ রান করেছেন তিনি। টি২০-তে তার রান ৬০২।

বিশ্বকাপের আগে আফগানিস্তান সিরিজ পর্যন্ত ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। চোট আর বিতর্কের পর তিনি না খেলায় এশিয়া কাপ ও পরে বিশ্বকাপে সাকিবকে করা হয় অধিনায়ক। ফলে তিন ফরম্যাটেই সাকিব নেতৃত্ব পান। সাকিব সম্প্রতি মাগুরা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অবসরের কথা এখনো না বললেও দলের নেতৃত্ব ছাড়বেন, এমন ইঙ্গিত দিয়ে রাখেন আগেই। তাই তার জায়গায় তিন ফরম্যাটেই টাইগারদের নেতৃত্ব পেলেন শান্ত। পরিবর্তন এসেছে নির্বাচক কমিটিতেও। মিনহাজুল আবেদিন নান্নুর জায়গায় প্রধান নির্বাচক করা হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে। কমিটিতে জায়গা হারিয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। আগের কমিটি থেকে জায়গা ধরে রেখেছেন আব্দুর রাজ্জাক। এছাড়া নতুন করে কমিটিতে যুক্ত হয়েছেন হান্নান সরকার। নতুন অধিনায়ক নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘অধিনায়কত্বের সিদ্ধান্তের ক্ষেত্রে আজকের সভায় একটু বেশি সময় গেছে। তিন সংস্করণে নাজমুল হোসেন শান্তকে অন্তত এ বছরের জন্য আমরা অধিনায়ক হিসেবে নির্ধারণ করেছি।’

তিনি জানান, কয়েক মাস ধরে ভোগা চোখের সমস্যার কারণেই মূলত সাকিবের জায়গায় নতুন অধিনায়ক বেছে নিতে হয়েছে। গত বিশ্বকাপের পর থেকেই অবশ্য এ দায়িত্ব পালন করছেন শান্ত।

সাকিব তিন সংস্করণ মিলিয়ে ১২০ ম্যাচে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। এবার নেতৃত্বে পালাবদল। তার জায়গায় আসছেন শান্ত, যিনি এরই মধ্যে তিন ফরম্যাট মিলিয়ে ১১ ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করেছেন।

নিউজিল্যান্ড সফরের দুই সিরিজে ভারপ্রাপ্ত অধিনায়ক শান্তর ডেপুটি ছিলেন মেহেদী হাসান মিরাজ। এবার নির্দিষ্ট মেয়াদে দায়িত্ব পাওয়ার পর শান্তর সহ-অধিনায়ক কে হচ্ছেন তা জানাতে সময় চেয়েছে বিসিবি। নাজমুল হাসান পাপন বলেন, ‘সহ-অধিনায়ক থাকবে। আপাতত সামনে যেহেতু কয়েকটি সিরিজ আছে, এখানে একটা সমস্যা হলো সবগুলো সিরিজে সব ক্রিকেটার থাকবে কিনা আমরা নিশ্চিত নই। একজন টেস্ট-ওয়ানডেতে আছে, টি২০-তে নাও থাকতে পারে। আমরা মোটামুটি নির্ধারণ করে ফেলেছি, সহ-অধিনায়ক কে হবে। তবে নির্দিষ্ট সিরিজে কোন ক্রিকেটার থাকছে, তার ওপর নির্ভর করে এটা পরিবর্তন হতে পারে। এটা আমরা একটু সময় নিচ্ছি। দুটো সংস্করণে আমরা এখনই বলে দিতে পারি। তবু একটু সময় নিচ্ছি। সহ-অধিনায়ক দ্রুতই জানিয়ে দেয়া হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন