মেডিকেল ভর্তি পরীক্ষায় পাসের হার ৪৭.৮৩%

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ব্যাচেলর অব সার্জারি এবং ব্যাচেলর অব মেডিসিনের (এমবিবিএস) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে পাস করেছেন ৪৭ দশমিক ৮৩ শতাংশ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ ফল ঘোষণা করেন। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, পরীক্ষায় পাস নম্বর আগের বছরের মতোই ৪০ শতাংশ নির্ধারিত ছিল। এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ৯২৩ শিক্ষার্থী। এর মধ্যে ২০ হাজার ৪৫৭ বা ৪০ দশমিক ৯৮ শতাংশ ছাত্র এবং ২৯ হাজার ৪৬৬ বা ৫৯ দশমিক শূন্য ২ শতাংশ ছাত্রী পাস করেছে। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছাত্রের সংখ্যা ২ হাজার ৩১২ (৪৩ শতাংশ) আর ছাত্রী ৩ হাজার ৬৮ জন (৫৭ শতাংশ)।

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি ও বেসরকারি ৬৭টি মেডিকেল কলেজে ৬ হাজার ২৯৫টি আসন রয়েছে। এসব প্রতিষ্ঠানে ভর্তি হতে ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী আবেদন করেন। সারা দেশে ১৯টি কেন্দ্রের ৪৪টি প্রতিষ্ঠানে গত শুক্রবার সেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আবেদন করা ৯৮ শতাংশ শিক্ষার্থীই অংশ নেন। 

সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

এ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় জেলা কোটা বাতিল করা হয়েছে। অনেকেই আবার মেডিকেল কলেজে ভর্তি হতে দ্বিতীয়বার পরীক্ষা দেন। পরবর্তী সময় ভালো কোথাও ভর্তির সুযোগ পেলে আগের আসনটি ফাঁকা হয়ে যায়। এতে সরকারের অর্থ অপচয় হয়। তাই দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় নিরুৎসাহিত করতে ১০ নম্বর কাটার সিদ্ধান্ত নেয় সরকার। তবে প্রথমবার সুযোগ পেয়ে ভর্তি না হলে তার ক্ষেত্রে দ্বিতীয়বার ৫ নম্বর কাটা হয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন