পণ্য আমদানি

ইনডেন্টে তথ্য উপস্থাপন নিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রোফর্মা ইনভয়েসে তথ্য উপস্থাপন নিয়ে নির্দেশনা জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গতকাল জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা জারি করা হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে সঠিকভাবে আমদানি করা পণ্যের দাম যাচাইয়ের সুবিধার্থে রফতানিকারক কর্তৃক প্রেরিত পিআইতে (প্রোফর্মা ইনভয়েস) অথবা তাদের এ দেশীয় এজেন্ট কর্তৃক সরবরাহ করা ইনডেন্টে আমদানি পণ্য সম্পর্কিত তথ্য দিতে হবে বাংলাদেশ ব্যাংকের কাছে। 

আমদানি পণ্যের পূর্ণাঙ্গ বিবরণ, মান, ব্র্যান্ড, উৎপাদনের তারিখ, প্যাকেজিং সংক্রান্ত তথ্য ও গ্রেডসহ বেশকিছু অতিরিক্ত তথ্য দিতে হবে আমদানিকারক ও সংশ্লিষ্ট এজেন্টকে। বিদেশ থেকে আমদানীকৃত পণ্য সম্পর্কে এমনভাবে তথ্য দিতে হবে যার মাধ্যমে পণ্যের গুণগত মান পৃথক করা যায়। পণ্যে ইউনিটপ্রতি মূল্য ও পরিমাণ যাচাই করার তথ্য সরবরাহ করতে হবে। 

একই পিআইয়ের মাধ্যমে একাধিক পণ্য আমদানির ক্ষেত্রে আলাদাভাবে প্রতিটি পণ্যের বিবরণ, মান, ব্র্যান্ড, উৎপাদনের তারিখ, প্যাকেজিং সংক্রান্ত তথ্য ও গ্রেড (যদি থাকে) যা দ্বারা পণ্যের গুণগত মান পৃথক করা যায় এবং ইউনিটপ্রতি মূল্য ও পরিমাণ উল্লেখ থাকতে হবে। ভিন্ন ভিন্ন পণ্য আমদানির ক্ষেত্রে সাধারণভাবে সব পণ্যকে একটি নির্দিষ্ট ইউনিট যথা কেজি, লিটার অথবা পিস ইত্যাদিতে পরিমাপ না করে তাদের প্রকৃতি অনুযায়ী পৃথকভাবে দেখাতে হবে। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের অনুমোদিত ইনকোটার্মস এবং প্রযোজ্য ক্ষেত্রে পরিবহন ভাড়ার তথ্যও সংযুক্ত করতে হবে। 

এছাড়া আমদানি পণ্য সুনির্দিষ্টভাবে চিহ্নিতকরণের জন্য এইচএস কোডের ছয় ডিজিটের পরের দুই ডিজিট (মোট আট ডিজিট পূর্ণরূপে) উল্লেখ করার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন